Real Multimedia School | রিয়েল মাল্টিমিডিয়া স্কুল

Real Multimedia School - রিয়েল মাল্টিমিডিয়া স্কুল, রাজশাহী বিভাগের বগুড়া জেলার গাবতলী উপজেলায় অবস্থিত। এটি গাবতলী থানার মোড় থেকে ৫০০ মিটার উত্তরে গাবতলী রেলস্টেশনের পূর্ব পাশে অবস্থিত।


দেখে নিনঃ


Real Multimedia School | রিয়েল মাল্টিমিডিয়া স্কুল


Real Multimedia School সম্পর্কে

Real Multimedia School (রিয়েল মাল্টিমিডিয়া স্কুল) এর নাম আগে রিয়েল কোচিং সেন্টার ছিল। এটি আগে মুলত একটি কোচিং সেন্টার ছিল। পরবর্তীতে শিক্ষার্থীদেরকে মানসম্মত শিক্ষা দানের উদ্দেশ্য নিয়ে ২০১৫ সালে এটি হাইস্কুল হিসেবে যাত্রা শুরু করে। বিদ্যালয়টির প্রতিষ্ঠাকালীন ছাত্র ছিল ১৫ জন। এখন বর্তমানে ৫০০ এর  অধিক ছাত্রছাত্রী এখানে পড়ালেখা করছে।


রিয়েল মাল্টিমিডিয়া স্কুল এর প্রতিষ্ঠাতা পরিচালক মোঃ মোখলেছুর রহমান। তিনি গাবতলী আলিম মাদ্রাসার সহকারী প্রধান শিক্ষক। এই স্কুল প্রতিষ্ঠার মূল উদ্দেশ্য ছিল শিক্ষা বান্ধব পরিবেশে শিক্ষার্থীদের সৃজনশীল পাঠ্যক্রম এর আলোকে মানসম্মত শিক্ষা প্রদান।


Real Multimedia School এর ফলাফল

২০১৭ সালে অনুষ্ঠিত জেএসসি পরীক্ষায় Real Multimedia School (রিয়েল মাল্টিমিডিয়া স্কুল) এর ৩০ শিক্ষার্থী অংশগ্রহণ করে এবং পাশের হার ছিল শতভাগ। এ পরিক্ষায় ৮ জন গোল্ডেন এ প্লাস ও ৩ জন এ প্লাস পায়। এবং একইসাথে ৫ জন ট্যালেন্টপুলে বৃত্তি ও ৩ জন সাধারণ গ্রেডে বৃত্তি পায়। ট্যালেন্টপুলে বৃত্তি প্রাপ্ত দের মধ্যে গাবতলি উপজেলার মধ্যে যথাক্রমে থানা ১ম, ২য়, ৫ম, ১০ম ও ২১তম হয়।


২০১৮ ও ২০১৯ সালে অনুষ্ঠিত জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষায়ও ঈর্ষণীয় সাফল্য অর্জন করে। এই স্কুল থেকে প্রথম এস এস সি পরিক্ষা দেয় ২০২০ সালে। ২০২০ সালের এস এস সি পরিক্ষায় ৩১ জন ছাত্রছাত্রী অংশগ্রহণ করে এবং পাশের হার ছিল শতভাগ। এ পরিক্ষায় একজন গোল্ডেন এ প্লাস ও ৫ জন এ প্লাস পায়।


রিয়েল মাল্টিমিডিয়া স্কুলের প্রতিষ্ঠাতার বক্তব্য

যুগের চাহিদাকে সামনে রেখে শিক্ষা-সংস্কৃতি আর ঐতিহ্যের ঐশ্বর্যে সমৃদ্ধ পথিকৃত রিয়েল মাল্টিমিডিয়া স্কুল বিদ্যাকে আরও সমৃদ্ধ করতে রুপকল্প-২০২১ বাস্তবায়ন ও উন্নত সোনার বাংলা গড়ার প্রত্যয়ে যুগোপযোগী, প্রযুক্তি নির্ভর , বিজ্ঞানসম্মত ও মানসম্মত শিক্ষা বিস্তারের মাধ্যমে আগামীদিনের দেশপ্রেমিক নাগরিক গড়ে তোলার জন্য রিয়েল মাল্টিমিডিয়া স্কুল নিরলস  ভাবে কাজ করে যাচ্ছে।


রিয়েল মাল্টিমিডিয়া স্কুলের প্রিন্সিপালের বক্তব্য

শিক্ষা একটি চলমান প্রক্রিয়া। শিক্ষা মানুষের আচরণের স্থায়ী পরিবর্তন ঘটায়। এই পরিবর্তন সাধনের উদ্দেশ্যে বর্তমান সরকার শিক্ষা ক্ষেত্রে এনেছে বৈপ্লবিক পরিবর্তন। এই পরিবর্তনে অত্র বিদ্যালয়টি শিক্ষার্থীকে যুগোপযোগী ও সক্ষম শিক্ষা প্রদান করা হয়। ফলে শিক্ষার্থী আত্মনির্ভরশীল ও যোগ্য হয়ে গড়বর্তমান যুগ তথ্য প্রযুক্তির প্রভাবে প্রভাবিত। সে উদ্দেশ্যে শিক্ষার্থীকে প্রযুক্তি নির্ভর করে গড়ে তোলার উদ্দেশ্যে এ শিক্ষা প্রতিষ্ঠানটি অগ্রগামী।


Real Multimedia School এর প্রধান শিক্ষকের দায়িত্ব পালনকালীন এই মহান কার্যক্রম সম্পন্ন করতে পেরে নিজেকে ধন্য মনেঐতিহ্যবাহী অত্র বালিকা বিদ্যালয়ের অগ্রযাত্রাকে সুসংহত ও অব্যাহত রাখতে ম্যানেজিং কমিটির সম্মানিত সদস্যগণের সাথে সাথে এলাকার শিক্ষা সচেতন শিক্ষানুরাগী ব্যক্তিবর্গ ও সম্মানিত অভিভাবকগণের সুচিন্তিত মতামত ও পরামর্শ বিনীত ভাবে গ্রহণ করেছি।


পরিশেষে সৃষ্টিকর্তার নিকট প্রার্থনা আমাদের সংশ্লিষ্ট সকলের আন্তরিক প্রচেষ্টায় শিক্ষার্থীরা যেন সত্যিকার জ্ঞান অর্জন এর মাধ্যমে সুনাগরিক হিসেবে প্রতিষ্ঠা লাভ করে এবং নিজের, পরিবারের, সমাজের, তথা দেশ ও জাতির গৌরব বয়ে আনতে সক্ষম হয়। রিয়েল মাল্টিমিডিয়া স্কুল এ যাত্রা পথে সকলের সহযোগিতা শুভদৃষ্টি ও আর্শীবাদ কামনা করি।


রিয়েল মাল্টিমিডিয়া স্কুলের সভাপতির বাণী

এক বিংশ শতাব্দির চ্যালেঞ্জ মোকাবেলায় প্রথম সোপান হল শিক্ষা। সুশিক্ষা ছাড়া কোন জাতি উন্নতি লাভ করতে পারে না। শিক্ষার মাধ্যমেই তৈরি হয় সৎ, দেশপ্রেমিক ও মানবিক মূল্যবোধ সম্পন্ন সুনাগরিক। শিক্ষা ছাড়া মানুষের মধ্যে দেশপ্রেম,মানবতা ও নৈতিক মূল্যবোধের বিকাশ ঘটানো সম্ভব নয়। একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলা করে দেশকে আধুনিক ও ডিজিটাল বাংলাদেশ রূপে গড়ার ক্ষেত্রে যুগোপযোগী ও প্রযুক্তি নির্ভর মানসম্মত শিক্ষার কোন বিকল্প নেই।


শিক্ষার ক্ষেত্রে অনুসরণ করা হচ্ছে অংশগ্রহণমূলক পদ্ধতি। নিয়মিত বিভিন্ন ধরণের আধুনিক পদক্ষেপ গ্রহণের মাধ্যমে এ প্রতিষ্ঠানকে আন্তর্জাতিক মানে উন্নীত করার প্রচেষ্টা অব্যাহত আছে। ‘সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা’ অর্জন এবং ‘ভিশন-২০২১’ বাস্তবায়নের লক্ষ্যে শিক্ষার্থী, অভিভাবক, শিক্ষক ও পরিচালনা পরিষদের সবাই একযোগে কাজ করে এ প্রতিষ্ঠানকে একটি সর্বাধুনিক বিশ্বমানের শিক্ষা প্রতিষ্ঠানে পরিণত করবে বলে আমি দৃঢ়ভাবে আশাবাদী।


দেখে নিনঃ


রিয়েল মাল্টিমিডিয়া স্কুলের মূল লক্ষ্য

রিয়েল মাল্টিমিডিয়া স্কুল ছাত্রদেরকে শিক্ষিত করে তুলতে বদ্ধ পরিকর। শিক্ষা হলো মানুষের অন্যতম মৌলিক চাহিদা। আর শিক্ষার মূল উদ্দেশ্য হলো মনুষ্যত্ব অর্জন। সত্যিকারের শিক্ষা ছাড়া প্রকৃত মানুষ তৈরি করা সম্ভব নয়। একটি জাতির জন্য আদর্শ মানুষ তৈরি করা খুবই গুরুত্বপূর্ণ। মানুষ তৈরির এ কাজটি খুব সহজ নয়। এটি একটি দীর্ঘ ও শ্রমসাধ্য ব্যাপার।


চাইনিজ দার্শনিক কনফুসিয়াস বলেছেন ‍"যদি এক বছরের পরিকল্পনা কর তবে শস্য দানা রোপণ কর, যদি দশ বছরের পরিকল্পনা কর তবে গাছ লাগাও, যদি একশ বছরের পরিকল্পনা কর তবে মানুষ তৈরি কর।" একটি জাতিকে এগিয়ে নেবার জন্য মানুষ তৈরি অপরিহার্য আর মানুষ তৈরির জন্য শিক্ষার কোনো বিকল্প নেই।


শিক্ষা সম্পর্কে বিভিন্ন মনীষীগণ তাঁদের গুরুত্বপূর্ণ মতামত প্রকাশ করেছেন, তাঁর মধ্যে বিখ্যাত ইংরেজ কবি জন মিলটনের উক্তিটি খুবই প্রণিধানযোগ্য। তিনি বলেছেন "Education is the harmonious development of body, mind and soul" অর্থাৎ "দেহ মনও আত্মার সমন্বিত উন্নয়নই হল শিক্ষা।" তাই শিশুদেরকে এমনভাবে শিক্ষা দিতে হবে যাতে তারা শারীরিক, মানসিক ও আত্মিক দিক থেকে উন্নত হতে পারে।


আদর্শ মানুষ তৈরির জন্য শিক্ষা ব্যবস্থা হতে হবে অত্যন্ত ভারসাম্যপূর্ণ। শুধু আধুনিক জ্ঞান-বিজ্ঞানে পারদর্শী হলেই চলবে না, আগামী দিনের ভবিষ্যৎ নেতৃত্বকে হতে হবে নৈতিকতার বলে বলীয়ান। বিখ্যাত শিক্ষাবিদ Stainly Hall বলেছেন, If you teach your children three 'Rs' i.e. Reading, Writing and Arithmetic and leave the fourth 'R' i.e. Religion then you will get the fifth 'R' i.e. Rascality.


বিখ্যাত আমেরিকান সমাজ বিজ্ঞানী আলবার্ট সিজার তাঁর Teaching for life গ্রন্থে আধুনিক জ্ঞানও প্রযুক্তির সাথে নৈতিক শিক্ষার সমন্বয়কে সর্বাধিক গুরুত্ব দিয়েছেন। তিনি বলেছেন, "Three kinds of progress are significant in education. Progress of knowledge and technology, Progress of socialization and progress of spritualization(Albert Sizer) The last one is the most important than other’s."


আমরা মনে করি যে, শিক্ষার প্রকৃত উদ্দেশ্য হচ্ছে এমন মানুষ তৈরি করা, যারা নিজেদের বিশ্বাস, ধ্যান-ধারণা এবং আদর্শ অনুযায়ী স্বকীয় সংস্কৃতি নির্মাণ করবে এবং এ সংস্কৃতির মাধ্যমে এমন একটি জাতি গঠন করবে যার ধারাবাহিকতা চলতে থাকবে হাজার বছর ধরে। আমাদের শিক্ষা ব্যবস্থা আমাদেরকে কতটা যোগ্য হিসেবে গড়ে তুলছে, কতটা আদর্শ নেতৃত্বের গুণাবলি সম্পন্ন মানুষ উপহার দিচ্ছে সেটা ভাবা দরকার। একজন শিশুর মধ্যে পরিপূর্ণ মানবিক গুণাবলির বিকাশ ঘটাতে হবে, যা তাকে করবে মননশীল, আচার-আচরণে সে হবে ভদ্র, বিনয়ী ও পরিবর্তিত পরিস্থিতি মোকাবেলায় সক্ষম।


পরিশেষে আমরা বলতে চাই, Real Multimedia School  এ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদেরকে এমনভাবে গড়ে তোলার চেষ্টা করবে, যারা সৎ, যোগ্য ও সুদক্ষ নাগরিক হিসেবে গড়ে উঠবে এবং আগামী দিনে বিশ্বকে নেতৃত্ব দান করবে। তারা হবে না শুধু ব্যক্তিকেন্দ্রিক, তারা ভাববে না শুধু নিজেকে নিয়ে বরং চিন্তা করবে দেশ ও জাতিকে নিয়ে।


তারা আমেরিকার বিখ্যাত প্রেসিডেন্ট জন এফ কেনেডির মতো ভাববে "Ask not what your country can do for you, ask what you can do for your country" অর্থাৎ "এটা বলোনা যা, "তোমার দেশ তোমার জন্য কী করতে পারে বরং এটা বলো তুমি তোমার দেশের জন্য কী করতে পারো"


Find Real Multimedia School on Google map.


Post a Comment

নবীনতর পূর্বতন