Bangla Programming Language | বাংলা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ

Bangla Programming Language - নবীন শিশু কিশোরদের প্রোগ্রামিং এর প্রতি ভয় কাটিয়ে প্রোগ্রামিং এ  আগ্রহী করে তুলতে তৈরি করা হয়েছ বাংলা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ পতাকা। বাংলা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ পতাকায় অনেক সহজ ভাষায় ব্যাসিক প্রোগ্রামিং শেখানো হয়েছে।


পতাকা হলো সম্পুর্ন বাংলা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ (Bangla Programming Language)। যেটা তৈরি করেছে ড্যাফডিল বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশী প্রোগ্রামার ইকরাম হোসেন, রাকিব হাসান অমিয় এবং ওসমান গনী নাহিদ।


Bangla programing language | বাংলা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ

বিশ্বের উন্নত দেশের মানুষ তাদের শৈশব থেকেই প্রোগ্রামিং এর সাথে পরিচিত হয় কিন্তু আমাদের দেশে তা ঘটে না। আমাদের দেশের বেশির ভাগেরই প্রোগ্রামিং এর সাথে পরিচয় ঘটে বিশ্ববিদ্যালয়ে এসে। এজন্য দেশের শিশু কিশোর দেরকে প্রোগ্রামিং এর সাথে পরিচয় করিয়ে দেওয়া এবং তা সহজ ভাবে শেখানোই পতাকার উদ্দেশ্য।


পতাকার সিন্ট্যাক্স গুলো এমন ভাবে তৈরি করা হয়েছে যাতে করে যে কেউ একটি পুরো স্টেটমেন্ট পড়লে মনে হবে এটি একটি সহজাত বাংলা বাক্য। অন্যভাবে বলা যায়, একটি সহজাত বাংলা বাক্যকে প্রোগ্রামিং এর ভাষায় প্রকাশ করবে Bangla Programming Language পতাকা।


/* পতাকা();

 * মজার মজার কোড লিখুন! রান করুন! সাবমিট করুন!

 */

//*** প্রোগ্রাম:  বড় না  বড় ? ***//

যদি( থেকে  বড় হয়){

    দেখাও("বল্টুঃ আমি আগেই জানতাম ৪ বড়।");

}নাহলে{

    দেখাও("পল্টুঃ ঘোড়ার ডিম");

}

//*** প্রোগ্রাম: নন্দলাল ***//

ধরি জগত = "সুন্দর";

যদি (জগত দেখতে "সুন্দর" হয়){

    দেখাও("থাকবো নাকো বদ্ধ ঘরে দেখবো এবার জগতটাকে");

}নাহলে{

    দেখাও("আমি নন্দলাল হব, এ জগতকে ভয় পাব");

}


কোড রিপোজিটরী এবং ছোটদের কে ভিজুয়াল গেম এর মাধ্যমে প্রোগ্রামিং শিক্ষায় আগ্রহী করে তুলতে পতাকার সূচনা।

Bangla Programming Language পতাকা  বর্তমানে ওয়েবসাইটেই সীমাবদ্ধ। পতাকার ওয়েবসাইটে রয়েছে একটি চমৎকার কোড এডিটর এবং কম্পাইলার, যা দিয়ে ওয়েবসাইটেই বাংলা ভাষায় কোড লেখা যাবে এবং রান করা যাবে। এই কোড এডিটরে কোড অটো সাজেশন সহ অভ্র কীবোর্ড এ লেখার সুবিধা রয়েছে।

এখানে একটি পাবলিক কোড রিপোজিটরী রয়েছে যেখানে বিভিন্ন প্রোগ্রামিং সমস্যার (যেমন: প্রাইম নাম্বার বের করা) সমাধান সাবমিট করা যায়। বিভিন্ন ক্যাটাগরী অনুযায়ী কেউ অন্যদের সমাধান দেখতে পারবে। নিজের কোড এর সাথে ওই কোডের পারফরমেন্স তুলনা করা যায়। কোড শেয়ার করা যাগ, কোড এর এলগরিদম এবং ভুল-ত্রুটি নিয়েও আলোচনা করা যায়।

তবে, পতাকার বর্তমান ভার্শন টি বেটা ভার্শন। এতে পতাকার সব ফিচার যুক্ত করা হয়নি। এর স্টাবল ভার্শন রিলিজ হতে কিছু সময় লাগবে। স্টাবল ভার্শনে এর সব ফিচার যুক্ত করা হবে। বাংলা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ পতাকা (Bangla Programming Language) সম্পর্কে বিস্তারিত জানা যাবে এখান থেকে।


পতাকা কোড এডিটর/link/button


Note: ইতিমধ্যেই যারা প্রোগ্রামিং এর বেসিক জিনিস গুলোতে দক্ষ বা প্রোগ্রামিং জানেন তাদের জন্য পতাকা নয়। সি/সি++ কিংবা অন্য যেকোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর সিনট্যাক্স দেখে যারা ভয় পায় বা সর্বোপরি প্রোগ্রামিং বিষয়টা যাদের কাছে কঠিন মনে হয়, বুঝতে যাদের সমস্যা হয় এবং কিশোর কিশোরীদের প্রাথমিক প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ হিসেবেই কেবল পতাকা ভূমিকা রাখতে পারে। alert-info

Post a Comment

নবীনতর পূর্বতন