YouTube Video Embed Code Generator | ইউটিউব ভিডিও এমবেড কোড জেনারেটর

Generate Youtube Video Embed Code For Free







ইউটিউব ভিডিও এমবেড কোড জেনারেট করার জন্যঃ

  1. যে ভিডিওর এমবেড (Embed) তৈরি করতে চান সেই ভিডিওর URL কপি করে উপরের Youtube Video Embed Code Generator এর ইউটিউব ভিডিও ইউআরএল (YouTube Video URL) অংশে দিন।
  2. এরপর Frame Length এর জায়গায় আপনার ওয়েবসাইটে এমবেড ভিডিওর Hight যত হবে তা দিন।
  3. Frame Width এর জায়গায় আপনার ওয়েবসাইটে এমবেড ভিডিওর Width যত হবে তা দিন।
  4. এরপর Video Start Time অংশে ভিডিওটি কত সময় থেকে শুরু হবে সেটা দিন (সেকেন্ড এককে)।
  5. এখন Generate Youtube Video Embed Code বাটনে ক্লিক করে ১০ সেকেন্ড অপেক্ষা করুন। আপনার ইউটিউব ভিডিওর এমবেড কোড অটোমেটিক জেনারেট হয়ে যাবে।
  6. সবশেষে কোড জেনারেট হয়ে গেলে Copy Embed Code বাটনে ক্লিক করে কপি করার পর এটি আপনার ওয়েবসাইটের যে অংশে দেখাতে চান সেখানে পেস্ট করুন।

YouTube Video Embed Code Generator | ইউটিউব ভিডিও এমবেড কোড জেনারেটর


YouTube Video Embed Code কী?

YouTube Video Embed Code হলো ইউটিউইবের ভিডিও ইউটিউবের ওয়েবসাইট বা অ্যাপ ছাড়া অন্য ওয়েবসাইটে দেখানোর জন্য HTML কোড। ইউটিউব ভিডিও এমবেড কোড বোঝার আগে আমাদের আগে জানতে হবে যে এমবেড কোড কী। Embed Code হলো ভাষার প্রদানকৃত একটি ছোট HTML কোড যা কোনো ব্যবহারকারী তার ওয়েবসাইটের কপি পেস্ট করতে পারে। এই কোডে সাধারণত উৎসের লিংক, উচ্চতা এবং প্রস্থ উল্লেখ করা থাকে। অনেক ওয়েবসাইট আছে যারা তাদের কন্টেন্ট নিজেদের ওয়েবসাইট ছাড়াও অন্যান্য থার্ড পার্টি ওয়েবসাইটে প্রদর্শন করার অনুমতি প্রদান করে থাকে। ফলে সেই ওয়েবসাইট গুলোকে কোনো থার্ড পার্টি ওয়েবসাইটে প্রদর্শন করানোর জন্য HTML কোডের প্রয়োজন হয়। এই HTML কোডই হলো Embed Code। ইউটিউবও তাদের ভিডিও অন্যান্য থার্ড পার্টি ওয়েবসাইটে দেখানোর অনুমতি প্রদান করে থাকে। ফলে ইউটিউবের ভিডিও গুলোকে অন্য কোনো থার্ড পার্টি ওয়েবসাইটে প্রদর্শন করানোর জন্য যে  HTML কোডের প্রয়োজন হয় তাকে YouTube Video Embed Code বলে।


YouTube Video Embed Code কীভাবে তৈরি করা যায়?

মূলত দুটি উপায়ে YouTube Video Embed Code  তৈরি করা যায়। প্রথমত, আপনি যেই ভিডিও এর এমবেড কোড তৈরি করতে চান সরাসরি  সেই YouTube ভিডিও এর URL কপি করতে পারেন এবং আমাদের YouTube ভিডিও এমবেড কোড জেনারেটরে পেস্ট করতে পারেন, আমাদের টুল তাৎক্ষণিকভাবে আপনার জন্য এমবেড কোড তৈরি করবে। এবং অন্য আরেকটি উপায় হলো আপনি সেই ভিডিওটি ইউটিউবে প্লে করতে পারেন এবং ভিডিও এর যেকোনো জায়গায় মাউস পয়েন্টার রেখে রাইট বাটনে ক্লিক করলে একটি মেনু ওপেন হবে। সেখান থেকে Copy Embed Code এ ক্লিক করলে ভিডিওটির এমবেড কোড কপি হয়ে যাবে। এই কাজটি ইউটিউব অ্যাপ থেকে করা যাবে না। এটা করার জন্য আপনার ডেস্কটপ বা ল্যাপটপ ব্রাউজারের প্রয়োজন হবে। ডেস্কটপ বা ল্যাপটপ ছাড়া মোবাইলে ইউটিউব ভিডিও এমবেড কোড জেনারেট করার জন্য আপনাকে প্রথম অংশে দেখানো উপায় অনুসরণ করতে হবে।


YouTube Video Embed Code কীভাবে ব্যবহার করতে হয়?

ইউটিউব ভিডিও এমবেড কোড ব্যবহার করা একদম সোজা। আপনার ওয়েবসাইটের যে অংশে ইউটিউবের ভিডিওটি প্রদর্শন করাতে চান Embed Code টি কপি করে সেখানে পেস্ট করলেই হয়ে যাবে।


YouTube Video Embed Code কোথায় ব্যবহার করা হয়?

YouTube Video Embed Code ব্যবহার করার জন্য আপনার অবশ্যই একটি ওয়েবসাইটের প্রয়োজন হবে। এটি কোনো ওয়েবসাইটের অংশে ব্যবহার করতে হয়।


YouTube Video Embed Code কেন ব্যবহার করা হয়?

কোনো ওয়েবসাইট বা ব্লগ সাইট তৈরি করা সহজ কিন্ত সাইটের প্রতি লোকজনকে আকৃষ্ট করা এবং তাদেরকে সাইটে ধরে রাখা অনেক কঠিন কাজ। এজন্য আপনাকে অবশ্যই একটি মনোরম, গতিশীল এবং ডায়নামিক ওয়েবসাইট নির্মাণ করতে হবে। স্টাইল, অ্যানিমেশন, রঙ, হাইলাইট করা ছবি এবং সুন্দর বিষয়বস্তু নির্ধারণ করে আপনার ওয়েবসাইটকে ভিজিটরদের মনোযোগ আকর্ষণ করাতে হবে।

ইউটিউব হলো ইন্টারনেটের সবচেয়ে জনপ্রিয় ওয়েবসাইট যেখানে ভিডিও প্লে করা হয় এবং এখানে মানুষ সবচেয়ে বেশি সময় ব্যায় করে। এখন যদি ইউটিব ভিডিও এমবেড কোড ব্যবহার করে কোনো ওয়েবসাইটে ইউটিউবের ভিডিও স্থাপন করা হয় তাহলে দর্শকরা সেই ওয়েবসাইটে স্বাভাবিকের চেয়ে বেশি সময় ব্যয় করবে। ফলে সেই ওয়েবসাইটের engagement বৃদ্ধি পাবে। এবং তারা যদি শেয়ার করে তাহলে ওয়েবসাইটের ভিজিটর সংখ্যাও বৃদ্ধি পাবে।

এটি মূলত কোনো ওয়েবসাইটকে সুন্দর আকর্ষনীয় এবং ইউজার ফ্রেন্ডলি করার জন্য ব্যবহার করা হয়।


YouTube Video Embed Code ব্যবহার করতে কি অনুমতি প্রয়োজন হয়?

এক কথায় বলতে গেলে হ্যাঁ, YouTube Video Embed Code ব্যবহার করতে অনুমতি প্রয়োজন হয়। সবসময় প্রয়োজন না হলেও কিছু কিছু ক্ষেত্রে আপনার ওয়েবসাইটে কোনো  ভিডিও এমবেড করতে ক্রিয়েটরের অনুমতির প্রয়োজন হয়।

 

Post a Comment

নবীনতর পূর্বতন