শাওনের বয়ানে হুমায়ূন পিডিএফ ডাউনলোড | Shawoner Boyane Humayun PDF Download

শাওনের বয়ানে হুমায়ূন পিডিএফ ডাউনলোড | Shawoner Boyane Humayun PDF Download


Shawoner Boyane Humayun PDF Download - শাওনের বয়ানে হুমায়ূন বইটি হুমায়ূন আহম্মেদ কে নিয়ে লেখা শোয়েব সর্বনাম এর একটি সাক্ষাৎকার ভিত্তিক বই। সোয়েব সর্বনাম বাংলাদেশের একজন কবি, কথাসাহিত্যিক, শিশুসাহিত্যিক, গীতিকার, কলামিস্ট, সাংবাদিক এবং চলচ্চিত্র সংসদকর্মী। তার লেখা শাওনের বয়ানে হুমায়ূন বইটি প্রথম প্রকাশিত হয়েছে ২০২২ সালে। বইটি প্রকাশ করেছে আজব প্রকাশ।


দেখে নিনঃ


বইয়ের নামঃ শাওনের বয়ানে হুমায়ূন

লেখকঃ শোয়েব সর্বনাম

ব্যক্তি হুমায়ূন আহমেদ সম্পর্কে পাঠকের অনেক কৌতুহল, কিন্তু তারা হয়তো সরাসরি আমাকে জিজ্ঞাসা করতে পারেন না। শাওনের বয়ানে হুমায়ূন বইটিতে তাদের মনে জমে থাকা প্রশ্নগুলো আমাকে করেছেন শোয়েব সর্বনাম।


উত্তর পেয়ে অনেকের হয়তো ভালো লাগবে, অনেকের মায়া লাগবে, অনেকের হয়তো রাগ হবে। তবে, আশা করছি, আপনাদের কৌতুহল কিছুটা মিটবে।


অনেকেই সাহসী প্রশ্ন করার চেষ্টা করেন, কিন্তু সূক্ষ্মভাবেও সাহসী প্রশ্নের উত্তর বের করে আনা যায় তা অনেকেই হয়তো পারেন না। শোয়েব সর্বনাম যখন আমার সঙ্গে প্রথম বসলো, দেখা গেলো আমার যা যা বলার ছিল তারচেয়ে আমি বেশিই বলেছি। এক গল্প থেকে আরেকগল্পে যেতে যেতে মনে হয়েছে প্রশ্নগুলো নিয়ে একটি বইয়ের মতো হতে পারে। সেখান থেকেই এই বইটির পরিকল্পনা।


যে কথাগুলো ভেবেছিলাম কখনই কাউকে বলা হবে না, সেরকম অনেক কথাই এখানে বলা হয়ে গেছে, যা ইন্টারভিউয়ের শুরু আমি নিজেও ভাবিনি। আমি বুঝতে পারছিলাম না সব কথা বলা আমার ঠিক হয়েছে কিনা।


আমিও আসলে এমন সব কথা বলেছি যা আমার কাছ থেকে কেউ বের করে নিতে পারেনি।


শাওনের বয়ানে হুমায়ূন বইটির প্রথম সংস্করণ এত দ্রুত পাঠকপ্রিয়তা অর্জন করবে ভাবতে পারিনি। হুমায়ূন আহমেদের পাঠকদের সাথে স্মৃতিগুলো ভাগ করে নিতে পারার এ অভিজ্ঞতাটা সত্যিই আনন্দের।


- মেহের আফরোজ শাওন


Shawoner Boyane Humayun বইয়ের কিছু অংশ

গুলতেকিনের সঙ্গে হুমায়ূনের প্রেমের গল্প সকলেই জানেন। স্কুলপড়ুয়া অবস্থায় হুমায়ূনের উপন্যাস পইড়া গুলতেকিন তার প্রেমে পড়েন। অতঃপর বিয়েও করেন। যদিও সেই বিয়ে শেষ পর্যন্ত টিকে নাই। গুলতেকিনই কি হুমায়ূনের প্রথম প্রেম? শাওন জানাইতেছেন, না। তরুণ বয়সে আরো একটা মেয়ের প্রেমে পড়েছিলেন হুমায়ূন। হুমায়ূন তার আত্মজৈবনিক বইগুলাতে অনেক কথাই বলছেন। কিন্তু, প্রথম প্রেমের গল্প কোথাও বলেন নাই। শাওনের কাছে জানা যায়, নীলু নামের এক তরুণীর প্রেমে পড়ছিলেন হুমায়ূন। নীলু সম্ভবত হুমায়ূনের খুবই প্রিয় ছিলেন। তার অনেক উপন্যাসেই নীলুকে বারবার আসতে দেখা যায়। তবে এর কারণ প্রেম না অপরাধবোধ সেইটা গবেষকরা খুঁইজা বাইর করবেন। প্রথম জীবনে নীলুকেই বিয়ে করার কথা ছিল এই কিংবদন্তি সাহিত্যিকের। পরিকল্পনামতো, নীলু বাড়ি থেকে ব্যাগ গুছায়া নিয়া রেলস্টেশনে চইলা আসেন। হুমায়ূনের সেইখানে আগে থেকেই হাজির থাকার কথা। তিনি হাজিরও ছিলেন। কিন্তু কোনো এক রহস্যময় কারণে সেইদিন মেয়েটার মুখোমুখি হন নাই। বেচারি নীলু অনেকক্ষণ অপেক্ষা করে একা একাই ট্রেনে উঠে পড়ে। দূর থেকে নীলুকে ট্রেনে উঠতে দেখার পর একাই বাড়িতে ফিরত আসেন হুমায়ূন। এর বহু বছর পর ‘আগুনের পরশমণি’ সিনেমার শুটিংয়ে নীলুর সাথে দেখা হয় হুমায়ূনের।


You can Shawoner Boyane Humayun PDF download here.

কিছুক্ষণ অপেক্ষা করুন...
সরাসরি লিংক click here.


নোটঃ কপিরাইটের কারণে বইটি Shawoner Boyane Humayun PDF ডাউনলোড নাও হতে পারে। সাময়িক এই সমস্যার জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত। alert-warning


Post a Comment

নবীনতর পূর্বতন