বাংলা বয়স ক্যালকুলেটর অনলাইন | Bangla Age Calculator Online

আমাদের দৈনন্দিন বিভিন্ন কাজে আমাদের বয়স হিসাব করতে হয়। আমরা বয়স হিসাব করার জন্য প্রায়ই মুখে মুখে হিসাব করে থাকি যা যথেষ্ট সময়সাপেক্ষ এবং ঝামেলার। অপরদিকে, অনলাইনে বয়স ক্যালকুলেটরের মাধ্যমে আমরা খুব সহজেই আমাদের বয়স হিসাব করতে পারি। নিচের বাংলা বয়স ক্যালকুলেটরের মাধ্যমে খুব সহজেই জন্ম তারিখ প্রবেশ করানোর মাধ্যমে সম্পূর্ণ নির্ভূলভাবে বয়স হিসাব করা যাবে।


অনলাইন বয়স ক্যালকুলেটর

আপনার জন্ম তারিখ প্রবেশ করুন

তারিখ ইংরেজিতে প্রবেশ করুন

দিন মাস সাল

যে তারিখে বয়স হিসাব করতে চান তা প্রবেশ করুন

আপনার ডিভাইসের তারিখ অনুযায়ী আজকের তারিখ ডিফল্টভাবে প্রবেশ করানো রয়েছে

দিন মাস সাল

  


বয়স ক্যালকুলেটর দিয়ে বয়স হিসাব করার ধাপসমূহ

বয়স ক্যালকুলেটর দিয়ে খুব সহজেই বয়স হিসাব করা যায়। বয়স হিসাব করার জন্য-


১। বাংলা বয়স ক্যালকুলেটরের প্রথম অংশে সঠিক ভাবে জন্ম তারিখ প্রবেশ করাতে হবে। তারিখটি অবশ্যই ইংরেজিতে হতে হবে।


২। এরপর নিচের অংশে যে তারিখে বয়স হিসাব করতে হবে তা প্রবেশ করাতে হবে। যদি বর্তমান তারিখে বয়স হিসাব করতে হয় তাহলে কিছুই প্রবেশ করাতে হবে না। বয়স ক্যালকুলেটর ডিফল্টভাবে ডিভাইসের তারিখ অনুযায়ী বয়স হিসাব করবে।


৩। সবশেষে বয়স গণনা করুন বাটনে ক্লিক করলেই বর্তমান বয়স নির্ভূলভাবে বের হয়ে আসবে।


বিঃদ্রঃ যে তারিখে বয়স হিসাব করতে হবে তা ডিভাইসের তারিখ অনুযায়ী ডিফল্টভাবে সেট হয়ে যাবে। এক্ষেত্রে ডিভাইসের তারিখ ভূল থাকলে বয়সের হিসাবে ভূল ফলাফল আসতে পারে।


বাংলা বয়স ক্যালকুলেটর অনলাইন | Bangla Age Calculator Online


বয়স হিসাব করার নিয়ম

বয়স হিসাব করার সবচেয়ে সহজ নিয়ম হলো বর্তমান সাল থেকে জন্মসাল বিয়োগ করা। প্রাপ্ত বিয়োগফলই হবে বর্তমান বয়স। এভাবে অত্যন্ত সহজে বয়স বের করা যায়। কিন্ত এ পদ্ধতির সমস্যা হলো এভাবে বছর বের করা গেলেও মাস ও দিন বের করা যায় না।


মাস ও দিন সহ বয়স হিসাব করার নিয়ম

মাস ও দিনসহ বয়স হিসাব করার জন্য নিচের দেখানো পদ্ধতি অনুসরণ করতে হবে। নিচের দেখানো পদ্ধতি অনুসরণ করে মাস ও দিন সহ বয়স বের করার জন্য আগে জন্ম তারিখ জানতে হবে। এরপর কোন তারিখে বয়স হিসাব করতে হবে তা জানতে হবে।


আমরা যদি 28/07/2005 কে জন্ম তারিখ এবং 22/08/2022 কে বর্তমান তারিখ ধরে মাস ও দিনসহ বয়স হিসাব করতে চাই তাহলে হিসাবের ধাপগুলো হবে-


ধাপ-১ঃ প্রথম ধাপে তারিখের হিসাব করতে হবে। এজন্য বর্তমান তারিখ থেকে জন্মতারিখ বাদ দিতে হবে। এখানে যেহেতু 22 থেকে 28 বাদ দেওয়া যায় না তাই সেই মাসে যতদিন আছে ততদিন ধার নিতে হবে। এখানে ৮তম মাস 31 দিনে তাই 22 এরসাথে 31 যোগ করে 28 থেকে বিয়োগ করতে হবে। এখানে বিয়োগফল আসবে 25, যা হবে দিনসংখ্যা।


ধাপ-২ঃ দ্বিতীয় ধাপে মাসের হিসাব করতে  হবে। এজন্য বর্তমান মাস থেকে জন্মসালের মাস বাদ দিতে হবে। যেহেতু আগের ধাপে 1 মাস কে দিনে রূপান্তর করা  হয়েছে তাই বর্তমান মাসের 1 যোগ করে তারপর বিয়োগ করতে হবে। এখানে 7 এর সাথে 1 যোগ করে 8 থেকে বিয়োগ করতে হবে। এখানে বিয়োগফল হবে 0. অর্থাৎ মাস সংখ্যা হবে 0.


ধাপ-৩ঃ তৃতীয় এবং শেষ ধাপে বছরের হিসাব করতে হবে। এজন্য বর্তমান বছর থেকে জন্মসালের বছর বাদ দিতে হবে। এখানে 2022 থেকে 2005 কে বিয়োগ দিলে বিয়োগফল হবে 17. অর্থাৎ বছর সংখ্যা হবে 17.


উপরের হিসাব অনুযায়ী বয়স হবে 17 বছর 0 মাস 25 দিন। এভাবে নিজে নিজে মাস ও দিনসহ বয়স হিসাব করা হয়। এই ব্যাপারটা অত্যন্ত কষ্টসাধ্য এবং সময়সাপেক্ষে। উপরের Bangla Age Calculator দিয়ে খুব সহজেই শুধুমাত্র জন্ম তারিখ দিয়েই বয়স নির্ভূলভাবে বের করা যাবে।

 

Post a Comment

নবীনতর পূর্বতন