পিডিএফ সফটওয়্যার ডাউনলোড করার উপায় ২০২২

পিডিএফ (PDF) হলো একধরণের ফাইল ফরম্যাট। পিডিএফ এর মাধ্যমে বিভিন্ন টেক্সট, ছবি, গ্রাফিক্স ইত্যাদি সংরক্ষণ করা যায়। পিডিএফ এর পূর্নরূপ হলো Portable Document Format. পিডিএফ ফাইল ফরম্যাটটি ১৯৯২ সালে Adobe কোম্পানি তৈরী করে।


The Camelot Project এর মাধ্যমে Adobe এর সহ-প্রতিষ্ঠাতা ড. জন ওয়ার্নক ১৯৯১ সালে একটি ধারণার মাধ্যমে কাগজ থেকে ডিজিটাল বিপ্লবের সূচনা করেন। এই প্রজেক্টের লক্ষ্য ছিল কেউ যাতে যেকোনো অ্যাপ্লিকেশন থেকে ডুকুমেন্ট সংগ্রহ, ইলেক্ট্রনিক উপায়ে সংরক্ষণ, সরবরাহ এবং মুদ্রণ করতে পারে। ১৯৯২ সালে ক্যামলেট, পিডিএফ এ রুপান্তরিত হয়েছিল। বর্তমানে পিডিএফ একটি বিশ্বস্ত ফাইল ফরম্যাট।


পিডিএফ সফটওয়্যার ডাউনলোড করার উপায় ২০২২


পিডিএফ পড়ার উপায়

পিডিএফ যেকোনো ভাবেই খোলা বা পড়া যায় না। পিডিএফ পড়ার জন্য বিশেষায়িত সফটওয়্যার এর প্রয়োজন হয়। পিডিএফ পড়ার জন্য বিভিন্ন রকম সফটওয়্যার বা অ্যাপস রয়েছে এর মধ্যে উল্লেখযোগ্য হলো Adobe Acrobat Reader, Foxit Reader, Javelin PDF Reader, Google Drive, Nitro Reader, PDF-XChange Editor, MuPDF, SumatraPDF ইত্যাদি।


পিডিএফ পড়ার জন্য বিশেষায়িত এসব সফটওয়্যার পিডিএফ রিডার নামে পরিচিত। পিডিএফ রিডাররের মাধ্যমে অনলাইনে অথবা অফলাইনে দুই মাধ্যমেই পিডিএফ পড়া যায়। এর মাধ্যে কিছু কিছু সফটওয়্যার এর মাধ্যমে পিডিএফ এডিটও করা যায়।


পিডিএফ সফটওয়্যার ডাউনলোড

পিডিএফ পড়ার জন্য সবচেয়ে জনপ্রিয় সফটওয়্যার হলো Adobe Acrobat Reader. এর মাধ্যমে সহজেই পিডিএফ পড়া যায় এবং তৈরীও করা যায়। Adobe Acrobat Reader এর মোবালইল এবং পিসি দুই ভার্শনই রয়েছে। Adobe Acrobat হলো অ্যাপ্লিকেশন সফ্টওয়্যার এবং ওয়েব পরিষেবাগুলির একটি পরিবার যা Adobe Inc. দ্বারা পোর্টেবল ডকুমেন্ট ফরম্যাট (PDF) ফাইলগুলি দেখতে, তৈরি, ম্যানিপুলেট, মুদ্রণ এবং পরিচালনা করার জন্য তৈরি করা হয়েছে।


নিচের কয়েকটি ধাপ অনুসরণ করে খুব সহজেই পিডিএফ সফটওয়্যার ডাউনলোড করা যাবে। এর জন্য-

  • প্রথমে এই লিংক এ ক্লিক করে Adobe Acrobat Reader ডাউনলোড এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে।
  • এরপর Download Acrobat Reader বাটনে ক্লিক করলে সফটওয়্যারটি ডাউনলোড শুরু হয়ে যাবে।
  • ডাউনলোড করা সম্পুর্ণ হয়ে গেলে সফটওয়্যারটি ইন্সটল করে নিতে হবে। ইনস্টল করার পর .pdf এক্সটেনশন যুক্ত সকল ফাইল এর মাধ্যমে পড়া যাবে।
  • মোবাইলের জন্য এই লিংক এ ক্লিক করে গুগল প্লে-স্টোর থেকে ডাউনলোড করে ইন্সটল করতে হবে।


পিডিএফ কিভাবে ডাউনলোড করব

পিডিএফ ডাউনলোড করার জন্য ইন্টারনেটে অনেক ওয়েবসাইট রয়েছে। এসব ওয়েবসাইট থেকে খুব সহজেই ফ্রিতে পিডিএফ ডাউনলোড করা যায়। অনেকে আছেন যারা বই পড়তে ভালোবাসেন। তারা মোবাইলের pdf file এর মাধ্যমে বিভিন্ন বিষয়ের জন্য বিভিন্ন পিডিএফ পেয়ে অনলাইনে পেয়ে যাবেন। তাছাড়া, এই বই গুলো  অবসর সময়ে মোবাইলের মাধ্যমে খুব সহজেই পড়া যায়।


বাংলা পিডিএফ ডাউনলোড করার সেরা ১০টি ওয়েবসাইট

বাংলা পিডিএফ ডাউনলোড করার জন্য অনেক ওয়েবসাইট রয়েছে। বাংলা পিডিএফ ডাউনলোড করার সেরা ১০টি ওয়েবসাইট নিচে দেওয়া হলো-

  1. Pdfbooks.abiskarok.com
  2. Bdebooks.com
  3. Pdfpoka.com
  4. Banglabook.org
  5. Amarbook.org
  6. Banglapdf.net
  7. Allbanglaboi.com
  8. Ebanglalibrary.com
  9. Banglaboipdf.com
  10. Freebdbook.com
উপরের ওয়েবসাইটগুলো থেকে ফ্রিতেই বিভিন্ন বইয়ের পিডিএফ ভার্শন ডাউনলোড করে পড়া যাবে।

Post a Comment

নবীনতর পূর্বতন