দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪০ দশমিক ৮ ডিগ্রি



চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪০.৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।  বুধবার (১৭ এপ্রিল) সন্ধ্যা ৬টায় দেশের এ মৌসুমের সর্বোচ্চ এই তাপমাত্রা রেকর্ড করা হয়। পরপর দু’দিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হলো দক্ষিণ-পশ্চিশের এ জেলায়। এদিকে তীব্র তাপপ্রবাহে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়ছে। সবচেয়ে বিপাকে পড়েছে খেটে খাওয়া মানুষ। 

চুয়াডাঙ্গা আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, এপ্রিল মাস জুড়ে এ তাপপ্রবাহ অব্যাহত থাকবে।  বুধবার (১৭ এপ্রিল) সকাল ৯টায় তাপমাত্রা রেকর্ড হয় ৩৬ দশমিক ৫ ডিগ্রি। এরপর বেলা ১২টায় ৩৪ দশমিক ৫ ডিগ্রি। বিকেল ৩টায় ৪০ দশমিক ৭ ডিগ্রি এবং সন্ধ্যা ৬টায় ৪০ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। যা আজ দেশের সর্বোচ্চ তাপমাত্রা।


এর আগে গতকাল মঙ্গলবার (১৬ এপ্রিল) বিকেল ৩টায় চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে ৪০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এ সময় বাতাসের আদ্রতা ছিল ২৭ শতাংশ। এ দিন দুপুর ১২টায় তাপমাত্রা রেকর্ড হয় ৩৮ ডিগ্রি সেলসিয়াস। 


এর একদিন আগে গত সোমবার (১৫ এপ্রিল) সন্ধ্যা ৬টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। চুয়াডাঙ্গা প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগার কেন্দ্রের ইনচার্জ মো. জামিনুর রহমান জানান, দু’দিন ধরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা বিরাজ করছে চুয়াডাঙ্গায়। বর্তমানে তীব্র তাপদাহ চলছে এ জেলায়। আপাতত বৃষ্টিপাতের সম্ভাবনা নেই।


তাপমাত্রা আরও বাড়তে পারে। এপ্রিল মাস জুড়ে তীব্র তাপপ্রবাহ বিরাজ করার সম্ভবনা রয়েছে। এদিকে বুধবার (১৭ এপ্রিল) বিকেল তিনটায় পাবনার ঈশ্বরদীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এ মৌসুমে এটাই পাবনায় সর্বোচ্চ তাপমাত্রা।  ঈশ্বরদী আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়া পর্যবেক্ষক নাজমুল হক জানান, বর্তমানে ঈশ্বরদীর উপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বইছে। 


তীব্র তাপের কারণে সূর্যের আলো তির্যকভাবে শরীরে অনুভূত হচ্ছে। এছাড়া বর্তমানে আকাশে মেঘের উপস্থিতি খুবই কম এবং বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি হওয়ায় ঈশ্বরদীতে তীব্র তাপ অনুভূত হচ্ছে।

Post a Comment

নবীনতর পূর্বতন