Robot.txt XML Sitemap Generator for Blogger Blogspot | ব্লগার ব্লগস্পটের জন্য Robot.txt সাইটম্যাপ জেনারেটর

Free Blogger Sitemap Generator


এখান থেকে XML sitemap কপি করে Blogger Custom robots.txt তে পেস্ট করুন!




সাইটম্যাপ জেনারেট করার জন্যঃ

  1. http/https ছাড়া আপনার ওয়েবসাইটের URL দিন।
  2. Generate Robot.txt XML sitemap generator বাটনে ক্লিক করুন।
  3. সাইটম্যাপ জেনারেট হয়ে গেলে Copy XML Sitemap বাটনে ক্লিক করে কপি করার পর এটি Blogger Custom robots.txt তে পেস্ট করুন।
SEO এর ক্ষেত্রে Robot.txt XML sitemap গুরুত্বপুর্ণ ভুমিকা পালন করে। Robot.txt সাইটম্যাপ Google, Bing, Yahoo, Yandex, DuchDuckGo এবং অন্যান্য ওয়েব ক্রলারকে website কে index করতে সাহায্য করে।

Robot.txt XML Sitemap কী?

Robot.txt XML Sitemap হলো একটি robot.txt ফাইল যা সার্চ ইঞ্জিন ক্রলার রোবোটদের কে নির্দেশ দেয় একটি ওয়েবসাটের কোন পেজ বা ফাইল গুলোকে তারা ক্রল করতে অনুরোধ করতে পারে এবং কোন গুলো পারে না। গুগল সহ অন্যান্য সার্চ ইঞ্জিন গুলো কোনো ওয়েবসাইটকে সঠিকভাবে ক্রল করার জন্য Robot.txt পড়ে। এই ফাইল সার্চ ইঞ্জিন গুলোকে জানায় যে কোন পৃষ্ঠা এবং ফাইলগুলি ওয়েবসাইটের জন্য দরকারি কোন অ-দরকারি। একইসাথে এটি পেজ সম্পর্কে প্রয়োজনীয় তথ্য প্রদান করে যেমন এটি সর্বশেষ কবে আপডেট করা হয়েছে এবং কতবার আপডেট করা হয়েছে।

Robot.txt XML sitemap generator for blogger blogspot

সাইটম্যাপঃ সাইটম্যাপ হলো কোনো ওয়েবসাইটের যতগুলো পৃষ্ঠা আছে তার একটি তালিকা। Robots.txt ফাইলগুলি ওয়েবসাইটের কোনো অংশ এড়িয়ে চলতে ব্যবহার করা হয় এবং সাইটম্যাপ রোবটগুলিকে পৃষ্ঠা গুলোর তালিকা দেওয়ার জন্য ব্যবহার করা হয়। গুগল সহ অন্যান্য সার্চ ইঞ্জিন এই ফাইলটি পড়ে, যাতে তার ওয়েবসাইটকে আরো বুদ্ধিমানের সাথে ক্রল করতে পারে। সাইটম্যাপ সার্চ ইঞ্জিনকে ওয়েবসাইটের ফাইলগুলো সম্পর্কে দরকারী তথ্য প্রদান করে।

সাইটম্যাপের প্রয়োজনীয়তাঃ সঠিক ভাবে SEO করার জন্য XML sitemap গুরুত্বপুর্ণ ভুমিকা পালন করে। সাইটম্যাপের মাধ্যমে সহজেই সার্চ ইঞ্জিন রোবটদের জন্য কোনো ওয়েবসাইটের সমস্ত পৃষ্ঠা আবিষ্কারের পথ সুগম করতে পারে। XML সাইটম্যাপ ফাইল কোনো ওয়েবসাইট বা ব্লগের ওয়েব পেজ এবং পোস্টের জন্য একটি ডিরেক্টরি হিসেবে কাজ করে।

Blogger এ Robot.txt XML sitemap যুক্ত করবো কীভাবে?

গুগল ব্লগারে খুব সহজেই সাইটম্যাপ যুক্ত করা যায়। Blogger এ কীভাবে Robot.txt XML sitemap যুক্ত করা যায় তা ধাপে ধাপে নিচে দেখানো হলো।


ধাপ ১ঃ আপনার ওয়েবসাইটের অ্যাড্রেস (URL) দেওয়ার মাধ্যমে উপরে থেকে সাইটম্যাপ তৈরি করে কপি করুন।

ধাপ ২ঃ এরপর ব্রাউজারে নতুন একটি ট্যাব ওপেন করে ব্লগার (Blogger) এ লগইন করুন।

ধাপ ৩ঃ ব্লগারে লগইন করার পর সেটিংস (settings) অপশন থেকে নিচের দিকে স্ক্রল করে Crawling and Indexing অপশনে গিয়ে  Custom robots.txt অপশন enable করে দিতে হবে।

ধাপ ৪ঃ Custom robots.txt অপশন enable হয়ে গেলে নিচের বক্স এ কপি করা কোড টা পেস্ট করে সেভ করতে হবে।


Robot.txt XML sitemap generator for blogger blogspot

এভাবে খুব সহজেই ব্লগারে সাইটম্যাপ যুক্ত করা যায়। একবার সাইটম্যাপ যুক্ত করার পর সার্চ ইঞ্জিনগুলিকে ম্যানুয়ালি পিং করার প্রয়োজন হয়না কারণ তারা স্বয়ংক্রিয়ভাবে আপনার ওয়েবসাইটের XML সাইটম্যাপ ফাইলগুলো অনুসন্ধান করতে পারে।

 

Post a Comment

নবীনতর পূর্বতন