Meta Tags Generator For blogspot blogger SEO | ব্লগার ব্লগস্পটের জন্য মেটা ট্যাগ জেনারেটর

Blogger Meta Tags Generator







Meta Tag জেনারেট করার জন্যঃ

  1. উপরের Blogger Meta Tag Generator এ Title অংশে আপনার পোস্ট বা পেজের টাইটেল দিন।
  2. Author অংশে আপনার নিজের নাম দিন।
  3. Discription অংশে আপনার পোস্ট বা পেইজ কী নিয়ে সেটা লিখুন।
  4. Keyword অংশে আপনার পোস্ট বা পেইজের কিওয়ার্ড দিন (যেগুলো দিয়ে গুগলে সার্চ করলে আপনার পোস্ট শো করবে)। প্রতিটি কিওয়ার্ড লেখার পর কমা দিন।
  5. এর পরের অংশে ড্রপডাউন মেনু থেকে আপনার পোস্ট বা পেইজের ভাষা সিলেক্ট করুন।
  6. Allow robots to Index অংশে আপনার পোস্ট বা পেইজ যদি সার্চ ইঞ্জিনে ইন্ডেক্স করাতে চান তাহলে Yes আর ইন্ডেক্স না করাতে চাইলে No সিলেক্ট করুন।
  7. এর পরের অংশে আপনার কন্টেন্ট কী ধরনের তা সিলেক্ট করুন।
  8. এখন বাটনে ক্লিক করে ১০ সেকেন্ড অপেক্ষা করুন। আপনার মেটা ট্যাগ অটোমেটিক তৈরি হয়ে যাবে।
  9. সবশেষে Copy Meta Tags Code বাটনে ক্লিক করার মাধ্যমে কপি করে আপনার ওয়েব পেইজে পেস্ট করুন।

Meta Tags Generator For blogspot blogger SEO


Meta Tag কী?

Meta Tag হলো meta elements এর অংশ যা ওয়েব পেজ সম্পর্কে স্ট্রাকচার্ড মেটাডেটা প্রদান করে। ডেটা (তথ্য) সম্পর্কিত ডেটাকে মেটাডেটা বলে। Meta tag ব্যবহার করে ডকুমেন্টে মেটাডেটা যেমনঃ পেজের বর্ণনা, website author এর নাম, আপডেট তারিখ, কীওয়ার্ডস এবং অন্যান্য তথ্য প্রদান করা হয়। ব্রাউজার মেটাডেটা প্রদর্শন করে না। মেটা ট্যাগগুলি কোনো একটি ওয়েব পেজ সম্পর্কে তথ্য প্রদান করে যা সার্চ ইঞ্জিনগুলোকে সঠিকভাবে সনাক্ত করতে সাহায্য করতে পারে। মেটা ট্যাগ ইঞ্জিন অপটিমাইজেশন (এসইও)  এর কেন্দ্রবিন্দু। ওয়েবসাইট গুলোকে সার্চ ইঞ্জিনে প্রথম দিকে র‍্যাংকিং এর জন্য মেটাডেটা ব্যবহার করা হয়।


<meta> ট্যাগ সবসময় ওয়েবসাইটের <head> এলিমেন্টের ভিতরে থাকে এবং সাধারণত ক্যারেক্টার সেট, পেজের বর্ণনা, কীওয়ার্ড, ডকুমেন্টের লেখক এবং ভিউপোর্ট সেটিংস ইত্যাদি নির্দিষ্ট করতে ব্যবহৃত হয়। এটা যদিও এসইও এর জন্য গুরুত্বপুর্ণ কিন্ত কোনো কোনো সার্চ ইঞ্জিন মনে করে যে তাদের কাছে মেটা ট্যাগ এর কোনো মূল্য নেই। আবার কোনো কোনো সার্চ ইঞ্জিন মনে করে এটা তাদের জন্য গুরুত্বপূর্ণ। গুগল, "content", "robot", "google", "google-site-verification", "Content-type", "refresh" এবং "google-bot" সমর্থন করে।


Meta tags attributes

Meta tags attributes এর উপাদান গুলো হলোঃ

  1. Title
  1. Author
  1. Discription
  1. Keywords
  1. Language
  1. Robots
  1. Content-Type

টাইটেল (Title) ট্যাগঃ On page SEO এর ক্ষেত্রে টাইটেল ট্যাগ গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। এই ট্যাগ সার্চ ইঞ্জিন গুলোকে জানিয়ে দেয় যে পৃষ্ঠা টি কী সম্পর্কে। সার্চ ইঞ্জিনে ভালো র‍্যাংকিং এর জন্য শিরোনামে প্রাথমিক এবং মাধ্যমিক কীওয়ার্ডগুলি অন্তর্ভুক্ত করা প্রয়োজন। টাইটেল ট্যাগগুলি সার্চ ইঞ্জিনে ফলাফল পেইজে প্রদর্শিত হয়। ফলে নির্দিশ ফলাফলে ক্লিক করার সময় এটি ব্যবহারকারীদের আচরণকে প্রভাবিত করে। আবার পেইজের লিংকটি ফেসবুক, টুইটার সহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করলে এই টাইটেল ট্যাগটি প্রদর্শিত হয়। ফলে ব্যবহারকারীরা জানতে পারে লিংটি কী সম্পর্কে।


অথোর (Author) ট্যাগঃ Author ট্যাগ এর মাধ্যমে সার্চ ইঞ্জিন গুলো জানতে পারে যে এই পেইজ বা পোস্টের মাধ্যমে লেখক কে।


ডিসক্রিপশন (Discription) ট্যাগঃ ডিসক্রিপশন ট্যাগ একটি ওয়েব পেজের বিষয়বস্তুর বর্ণনা বৈশিষ্ট্য সম্পর্কে সংক্ষিপ্ত ব্যাখ্যা প্রদান করে। ডিসক্রিপশন অ্যাট্রিবিউট ইয়াহুর মতো বেশিরভাগ প্রধান সার্চ ইঞ্জিন দ্বারা সমর্থিত।


কিওয়ার্ড (Keywords) ট্যাগঃ On page SEO এর ক্ষেত্রে কিওয়ার্ড ট্যাগ সবচেয়ে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। 1995 সালে Infoseek এবং AltaVista মতো সার্চ ইঞ্জিন দ্বারা কীওয়ার্ড বৈশিষ্ট্যটি জনপ্রিয়তা লাভ করে।


ল্যাঙ্গুয়েজ (Language) ট্যাগঃ ল্যাঙ্গুয়েজ ট্যাগ দ্বারা সার্চ ইঞ্জিন বুঝতে পারে ওয়েবপেজটি মূলত কোন ভাষায় রয়েছে। এটি সাধারণত ভাষার নামের জন্য একটি IETF ভাষা ট্যাগ। যখন একটি ওয়েবপেইজ একাধিক ভাষায় লেখা হয় তখন এটি সবচেয়ে বেশি বার ব্যবহৃত হয়।


রোবোট (Robots) ট্যাগঃ রোবোট ট্যাগ সার্চ ইঞ্জিন ক্রলার রোবোটদের কে নির্দেশ দেয় একটি ওয়েবসাটের কোন পেজ বা ফাইল গুলোকে তারা ক্রল করতে অনুরোধ করতে পারে এবং কোন গুলো পারে না। গুগল সহ অন্যান্য সার্চ ইঞ্জিন গুলো কোনো ওয়েবসাইটকে সঠিকভাবে ক্রল করার জন্য রোবোট ট্যাগটি দেখে থাকে।


কন্টেন্ট টাইপ (Content-Type) ট্যাগঃ কন্টেন্ট টাইপ ট্যাগ এর মাধ্যমে সার্চ ইঞ্জিন ক্রলাররা বুঝতে পারে যে ওয়েবপেইজ টি কোন ধরণের কন্টেন্ট টাইপে লেখা।

 

Post a Comment

নবীনতর পূর্বতন