ঘূর্ণিঝড় ‘রিমাল’ নিয়ে আরও দুঃসংবাদ


দ্রুত গতিতে উপকূলের দিকে এগিয়ে আসছে ঘূর্ণিঝড় রিমাল। অতিপ্রবল এই ঘূর্ণিঝড়টির কেন্দ্র সন্ধ্যা ৬টার পর পরবর্তী ৩ থেকে ৪ ঘণ্টার মধ্যে মোংলার পাশ দিয়ে খেপুপাড়া উপকূল অতিক্রম করতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। 


রোববার (২৬ মে) বিকেলে আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান সংবাদ সম্মেলনে এ তথ্য জানান। আজিজুর রহমান বলেন, ঘূর্ণিঝড় কেন্দ্রের বাতাসের গতিবেগ ঘণ্টায় ৯০ কিলোমিটার, যা ১২০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। এ অবস্থায় ঘূর্ণিঝড় কেন্দ্র উপকূল অতিক্রম করতে ৩ থেকে ৪ ঘণ্টা লাগতে পারে।  এই ঘূর্ণিঝড়ের কারণে দেশের কয়েকটি জেলায় মহাবিপদ সংকেত দেখানোর কথা বলা হয়েছে। 


জেলাগুলো হচ্ছে খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, ভোলা, বরিশাল, পটুয়াখালী এবং অদূরবর্তী দ্বীপ এলাকা। জেলাগুলো ঘূর্ণিঝড় রিমালের আঘাতের সর্বাধিক ঝূঁকিতে রয়েছে বলেও জানানো হয়েছে। আবহাওয়া অধিদপ্তরের পরিচালক বলেন, ঘূর্ণিঝড়ের অগ্রভাগের প্রভাবের কারণে আজ বিকেল তিনটা থেকে চৌদ্দটি জেলায় ভারী বৃষ্টিপাতসহ দমকা ঝোড়ো হাওয়া বয়ে যাবে। 


উপকূলের দিকে এটি যতই আসতে থাকবে, ততই দমকা হাওয়াসহ বৃষ্টিপাত ক্রমশ বাড়তে থাকবে।এদিকে কক্সবাজার ও চট্টগ্রাম সমুদ্রবন্দরকে নয় নম্বর মহাবিপদ সংকেত দেখানোর জন্য বলা হয়েছে। এছাড়া ফেনী, কুমিল্লা, নোয়াখালী, লক্ষ্মীপুর, চাঁদপুর এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহ নম্বর মহাবিপদ সংকেতের আওতায় থাকবে।


Post a Comment

নবীনতর পূর্বতন