ওয়েবসাইটের কুকিজ কী? কুকিজ সম্পর্কে বিস্তারিত

Website er Cookies Ki - কুকিজ হলো ইন্টারনেট ব্রাউজারের ক্যাশ মেমোরিতে জমা হওয়া কিছু এনক্রিপ্ট করা টেক্সট ফাইল। যখন কেউ ইন্টারনেট ব্রাউজ করে বিভিন্ন ওয়েবসাইটে যায় তখন ওয়েবসাইট গুলি ওয়েবসাইটগুলির নেভিগেশন এবং নির্দিষ্ট ক্রিয়াকলাপগুলি সম্পূর্ণ করতে সহায়তা করার জন্য ব্রাউজারকে কিছু ফাইল পাঠায় এই ফাইলগুলি ব্যবহারকারীদের ডিভাইসে জমা হয়। এই ফাইলগুলিকেই কুকিজ বলা হয়।


যখন কেউ কোনো ওয়েবসাইট ভিজিট করে তখন সেই ওয়েবসাইট ব্যবহারকারীর গতিবিধি নজরদারিতে রাখতে কুকিজ ব্যবহার করে। অর্থাৎ কেউ যদি কোনো E-Commerce সাইটে ভিজিট করে সেখানে লগ ইন করে এবং কেনাকাটা করার জন্য বিভিন্ন পণ্য দেখতে থাকে তখন ওয়েবসাইটটি ব্যবহারকারীর এই সব আচরণ অনুসরণ করে যাতে করে তারা তাদের ওয়েবসাইটকে আরো ইউজার ফ্রেন্ডলি এবং পার্সোনালাইজড করতে পারে। ব্যবহারকারীর লগ ইন করার তথ্য সহ আরো অন্যান্য তথ্যগুলো টেক্সট ফাইল আকারে কুকিজ হিসেবে ব্রাউজারের কাছে পাঠায়। পরবর্তিতে যখন সেই ব্যবহারকারী আবার ঐ ওয়েবসাইটে ভিজিট করে তখন সেই ওয়েবসাইট ব্রাউজারে অবস্থিত কুকিজ এর সাহায্যে ব্যবহারকারী এবং তার ক্রিয়াকলাপ কে মনে রাখতে পারে।


আবার এই কুকিজগুলি বিজ্ঞাপন এর জন্যেও ব্যবহৃত হয়। কুকিজ ব্যবহার করে ব্যবহারকারীর পছন্দমতো বিজ্ঞাপন প্রদর্শন করানো হয়। প্রতিবার একই ওয়েবসাইট ভিজিট করার ব্রাউজার কুকিজ ফাইলগুলি উদ্ধার করে এবং তা ওয়েবসার্ভারে পাঠায়। ব্যবহারকারী যে ওয়েবসাইট ভিজিট করে সেই ওয়েবসাইট ছাড়াও বিজ্ঞাপন দাতা ওয়েবসাইট, উইজেট বা অন্যান্য পৃষ্ঠা দ্বারাও কুকিজ তৈরি হয়। এই কুকিগুলি বিজ্ঞাপনগুলি কীভাবে প্রদর্শিত হবে, উইজেট এবং অন্যান্য বৈশিষ্ট্যগুলি কীভাবে কাজ করবে তা নিয়ন্ত্রণ করে।


ওয়েবসাইটের কুকিজ কী কুকিজ সম্পর্কে বিস্তারিত


ব্রাউজার কুকিজ

যখন কোনো ব্যবহারকারী কোনো ওয়েবসাইটের সুরক্ষিত অংশে প্রবেশ করে তখন ব্যবহারকারীর পরিচয় নিশ্চিত করতে সহায়তা করার জন্য এই কুকিজ ব্যবহার করা হয়। ব্রাউজার ব্যবহারকারীর লগ ইন তথ্য কুকিতে সংরক্ষণ করে যাতে করে প্রতিবার একই ওয়েবসাইট ভিজিট করার সময় একই তথ্য পূরণ করতে না হয়।


সেশন কুকিজ

ব্যবহারকারী আগে ব্যবহৃত কোনো ওয়েবসাইটের সর্বশেষ যে অংশ ছিলেন পরবর্তি ভিজিটের সময় আবার সেই অংশ থেকে শুরু করতে সেশন কুকিজ ব্যবহার করা হয়। ওয়েবসার্ভারগুলি ব্যবহারকারীর পৃষ্ঠা ক্রিয়া সম্পর্কে তথ্য সংরক্ষণ করার জন্য সেশন কুকি নিয়োগ করে যাতে ব্যবহারকারীরা সার্ভারের সাইটে তাদের ব্রাউজিং সর্বশেষ অবস্থা থেকে পুনরায় শুরু করতে পারে। এই কাজ শুধু মাত্র সেশন কুকিজ এর মাধ্যমেই করা সম্ভব। সেশন কুকি সার্ভারকে বলে দেয় যে ব্যবহারকারীদেরকে কোন পৃষ্ঠা টি দেখাতে হবে। ফলে ব্যবহারকারীদের মনে রাখতে হয় না যে তারা পৃষ্ঠাটি কোথায় ছেড়েছিলো। এই ধরণের ওয়েবসাইটে সেশন কুকিজ প্রায় বুকমার্ক এর মতো আচরণ করে।


একইভাবে সেশন কুকিজ, ই-কমার্স ওয়েবসাইট গুলোতে শপিং কার্টের পণ্যগুলি মনে রাখতে পারে। এবং একইসাথে প্রয়োজনীয় অর্ডারিং তথ্যগুলোও মনে রাখতে পারে যাতে করে ব্যবহারকারীদের পণ্যগুলি মনে রাখতে না হয়।


ট্র্যাকিং কুকিজ

ট্রাকিং কুকিজ ব্যবহারকারীর পছন্দ সম্পর্কে তথ্য সংরক্ষণ করে। অনেক ওয়েবসাইট আছে যারা ব্যবহারকারীদের ইচ্ছামতো তাদের ওয়েবসাইট এর লেআউট বা থিম পরিবর্তন করতে দেয়। এটি ওয়েবসাইটকে পার্সোনালাইজড করে তোলে ফলে ব্যবহারকারীদের ওয়েবসাইটটি ব্রাউজ করা আরো সহজ হয়ে ওঠে। এসব কাস্টোমাইজেশন এর তথ্যগুলো সংরক্ষণ করতে ট্রাকিং কুকিজ ব্যবহার করা হয়।


কুকি নিরাপত্তা এবং গোপনীয়তা সমস্যা

কুকিজ কে ভাইরাসের মতো বলা যাবে না। কুকিজ প্লেইন টেক্সট হিসাবে সংরক্ষণ করা হয়. তারা কোনো কোড কম্পাইল করেনা, ফলে সেগুলি চালানো যায় না। কুকি নিজে থেকে রান হতে পারে না। ফলস্বরুপ কুকি নিজেরদেরকে পুনরায় উৎপাদন করত পারে না এবং তার নিজেরাই নিজেদেরকে ইন্টারনেটে ছড়িয়ে দিতে পারে না। কাজেই কুকিজ প্রথাগত ভাইরাসের সংজ্ঞায় অন্তর্ভুক্ত নয় কারণ তারা ভাইরাসের দায়িত্বগুলি সম্পাদন করতে অক্ষম।


আবার কুকিজকে খারাপ উদ্দেশ্যেও ব্যবহার করা যেতে পারে। যেহেতু কুকিজ বিভিন্ন সাইট থেকে ব্যবহারকারীদের ব্রাউজিং ইতিহাস এবং অভ্যসগুলিকে সংরক্ষণ করে তাই এটিকে স্পাইওয়্যার হিসাবেও ব্যবহার করা যেতে পারে।


দায়িত্বশীল এবং নৈতিক ওয়েব ডেভেলপাররা কুকিজ ট্র্যাকিং দ্বারা উপস্থাপিত গোপনীয়তার সমস্যা গুলিকে তাদের ওয়েবসাইটে কীভাবে কুকি ব্যবহার করা হয় তার একটি বিশদ বিবৃতি প্রদান করে। গোপনীয়তা নীতির (Privacy Policy) উদ্দেশ্য হলো অনলাইনে ওয়েব ডেভেলপারদের তাদের ওয়েবসাইটে যোগ করার জন্য ওয়েব প্রকাশকদের জন্য পরিষ্কার এবং সহজে বোধগম্য তথ্য তৈরি করতে সহায়তা করা।

 

Post a Comment

নবীনতর পূর্বতন