Oedipus by Sophocles Bangla pdf | ইডিপাস বাংলা অনুবাদ

সফোক্লিসের “ইডিপাস” নাটকটি এই কথায় অসাধারণ লেগেছে। ইডিপাস নাটকটি একটি ট্রাজেডি নাটক। গ্রিক নাটকের বাংলা অনুবাদ এটি। বইটি বাংলা অনুবাদ করেছেন সৈয়দ আলী আহসান(অনুবাদক) ৷ এখানে কিং ইডিপাস, তার পিতাকে হত্যা করে ও নিজ মাতাকে বিয়ে করে, এই নাটকে সব দেবতাদের নিয়তি নির্ভর নাটক।

Oedipus by Sophocles Bangla pdf | ইডিপাস বাংলা অনুবাদ pdf 


সফোক্লিসের সময় এথেন্সে একটি আইন প্রচলিত ছিল যে, “সন্তান হত্যা এক মস্তবড় অপরাধ”। এই আইন ইডিপাস নাটক রচনায় তাকে প্রেরনা যুগিয়েছে। নাটক টি শুরুতে, কিছু এথেন্স বাসির আগমন হয় থিবীস এর রাজা ইডিপাস এর নিকট। তাদের কিছু অভিযোগ ছিল, তা হল রাজ্যে মহামারী দেখা দিয়েছে, ফসল হচ্ছে না এমন কি নারীর গর্ভে সন্তান ও হচ্ছে না।তখন ইডিপাস এর কারন খুজতে থাকেন।

 তিনি ক্রেয়ন(ইডিপাস এর শ্যালক) কে পাঠান ডেলফির মন্দিরে, দৈব বানী শুনার জন্য। ক্রেয়ন এসে জানান যে, থিবীস এর আগের রাজা লায়াস এর হত্যার প্রতিশোধ না নিলে এই মহামারী বন্ধ হবে না। ইডিপাস তখন সেই খুনি কে খুজতে থাকেন। বিভিন্ন ঘটনা পর্যালোচনা করে তিনি বুঝতে পারেন যে, এক মাত্র তার নিজের (ইডিপাস) এর সাথেই খুনির সাদৃশ্য মিলে। এমন সময় সংবাদ বাহক কোরিন্থিয়ান জানান যে, ইডিপাস এর পিতা পলিবাস নিহত হয়েছেন। তখন তিনি তার বাবার হত্যাকারীকেও খোজার চেষ্টা করেন।

তাতে তিনি অন্ধ জ্যোতিষী টেরিসিয়াসকে ডেকে পাঠান। কিন্তু জ্যোতিষী তার বাবার হত্যাকারী হিসেবে ইডিপাস কে সনাক্ত করেন । এতে তিনি আরো রেগে যান, এবং কোরিন্থিয়ান সংবাদ বাহক থেকে জানতে পারেন, অজানা এক সত্য কাহিনী। তার ভাগ্য বিরম্বিত সে কাহিনী ।

Oedipus Sophocles Bangla pdf ডাউনলোড করুণ

Comming soon..

বইটির পিডিএফ লিংক অনলাইনে খুজে পাওয়া যায় নি ৷ আমাদের সাথেই থাকুন, পিডিএফ পেলে দ্রুত আপনাদের সাথে শেয়ার করবো ৷ ততোক্ষনে ইচ্ছা হলে বইটির হার্ডকপি অনলাইন থেকে ক্রয় করে পড়তে পারেন ৷ ইচ্ছা হলে সফোক্লিস এর নিচের বইটি পড়তে পারেন..

রাজা ঈদিপাস(পিডিএফ)-অনুবাদ খোন্দকার আশরাফ হোসেন

এই সাইটে কোনো বইয়ের পিডিএফ তৈরি করে আপলোড করা হয় না ৷ এতিমধ্যে আপলোডকৃত পিডিএফ লিংক পাঠকদের পড়ার সুবিধার্থে ইনডেক্স করা হয় মাত্র ৷ তারপরও কন্টেন্ট সম্পর্কে কারো কোনো অভিযোগ থাকলে দয়া করে কন্টাক্ট পেজ থেকে ইমেল করতে ভুলবেন না ৷ ধন্যবাদ ৷


Post a Comment

নবীনতর পূর্বতন