Sakib Ahmmed | সাকিব আহম্মেদ

Sakib Ahmmed (সাকিব আহম্মেদ) নামের ১৭ বছর বয়সী একজন ভদ্র ছেলের কিছু তথ্য এখানে তুলে ধরা হলো।


Sakib Ahmmed | সাকিব আহম্মেদ


Sakib Ahmmed সম্পর্কে

নাম তার Sakib Ahmmed (সাকিব আহম্মেদ)। তার বাড়ি বগুড়া জেলার গাবতলী উপজেলার মড়িয়া ইউনিয়নের অন্তর্গত মড়িয়া গ্রামে। এই এলাকাটি গোলাবাড়ি নামে পরিচিত। সে ২০০৪ সালের আগস্ট মাসের ৬ তারিখে জন্মগ্রহণ করে। তার পিতা রফিকুল ফকির, মাতা শাহিনুর খাতুন। তার পিতামাতার দুই সন্তানের মধ্যে সে সবচেয়ে ছোট।


দেখে নিনঃ


Sakib Ahmmed এর পড়াশোনা

Sakib Ahmmed (সাকিব আহম্মেদ) আট বছর বয়সে স্থানীয় প্রাথমিক বিদ্যালয়ে (মড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়) ভর্তি হয়। সেখানেই তার প্রাথমিক শিক্ষা সম্পন্ন হয়। অত্র বিদ্যালয়ে সে ৫ম শ্রেণী পর্যন্ত পড়াশোনা করে। ৫ম শ্রেণীতে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় স্কুলের মধ্যে সবচেয়ে ভালো রেজাল্ট করে। সে জিপিএ-৫ পেয়ে কৃতিত্বের সাথে প্রাথমিক শিক্ষা সম্পন্ন করে। এবং সাধারণ গ্রেডে বৃত্তি পায়।


এর পর Sakib Ahmmed বাইগুনি তে তার বোনের বাড়িতে চলে যায়। সেখান থেকে সে রিয়েল মাল্টিমিডিয়া স্কুল এ ষষ্ঠ শ্রেণীতে ভর্তি হয়। এই স্কুল তখন নতুন। সাকিব আহম্মেদ এই স্কুলের প্রথম দিকের ছাত্রদের একজন। এই বিদ্যালয় থেকেই জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষা দেয়। সে জিপিএ-৫ পেয়ে কৃতিত্বের সাথে নবম শ্রেণীতে উত্তীর্ণ হয়। এবং ট্যালেন্টপুলে বৃত্তি পেয়ে গাবতলী উপজেলার মধ্যে পঞ্চম স্থান অধিকার করে।


সে অত্র বিদ্যালয় থেকেই 'এস এস সি' পরিক্ষা দেয়। এবং জিপিএ-৫ অর্জন করে। সে 'এস এস সি' ২০২০ ব্যাচ এর ছাত্র। এরপর সে ভর্তি হয় বগুড়া সরকারি কলেজ এ। সে এখন এখানেই পড়াশোনা করছে।


Sakib Ahmmed এর প্রিয় খেলোয়ার

Sakib Ahmmed (সাকিব আহম্মেদ) এর প্রিয় খেলোয়ার হলেন সৌম্য শান্ত সরকার। তিনি সৌম্য সরকার নামেই সমধিক পরিচিত। সৌম্য সরকার ১৯৯৩ সালের ২৫ ফেব্রুয়ারি সাতক্ষীরায় জন্মগ্রহণ করেন।তিনি বাংলাদেশের প্রতিষ্ঠিত আন্তর্জাতিক ক্রিকেটার এবং  বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অন্যতম সদস্য।


এছাড়াও এর আগে তিনি বাংলাদেশ এ-দল, অনূর্ধ্ব-১৯ দল, ঢাকা গ্ল্যাডিয়েটর্স, খুলনা বিভাগ ও দক্ষিণাঞ্চলের হয়ে খেলেছেন। সৌম্য সরকার ব্যাট করেন বাম হাতে এবং বোলিং এ ডানহাতে মিডিয়াম-ফাস্ট বোলিং করেন। তিনি ক্রিকেটার না হলে শিক্ষকতাকে পেশা হিসেবে বেছে নিতেন।


সৌম্য সরকার এর প্রাথমিক জীবন

সৌম্য সরকার সারক্ষীরা জেলার আশাশুনি উপজেলার মহিষাডাংগা গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতা কিশোরী মোহন সরকার এবং মাতার নাম নমিতা রানী সরকার। পিতামাতার তিন সন্তানের মধ্যে সৌম্য সরকার সবচেয়ে ছোট। তার ডাকনাম ছোট বাবু।


ক্রিকেট তার অভিষেক ঘটেছিল ২০১০ সালের ৪-৭ অক্টোবর তারিখে ঘরোয়া প্রথম-শ্রেণীর ক্রিকেটে খুলনা বিভাগের বিপক্ষে ঢাকা বিভাগে খেলার মাধ্যমে। তিনি নিউজিল্যান্ডে অনুষ্ঠিত ২০১০ সালের আইসিসি অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপে বাংলাদেশ দলের সদস্য ছিলেন। এছাড়াও তিনি বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি) এর পক্ষে খেলেছেন।


সৌম্য সরকার এর খেলোয়াড়ী জীবন

সৌম্য সরকারের ওডিআই (ODI) ক্রিকেটে অভিষেক ঘটে মিরপুরের শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত জিম্বাবুয়ের দলের বিপক্ষে সিরিজের ৫ম ও শেষ একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে। সেই ম্যাচ এ তিনি ১৮ বলে ৪ বাউন্ডারির সাহায্যে সর্বমোট ২০ রান সংগ্রহ করেন। এবং বাংলাদেশ ৫ উইকেটে জয় পেয়ে ৫-০ ব্যবধানে জিম্বাবুয়ে দলকে হোয়াইটওয়াশ করে। ২০১৫ সালের ২২ এপ্রিল তারিখে তিনি মিরপুরের শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে পাকিস্তানের বিপক্ষে অনুষ্ঠিত তৃতীয় ওডিআইয়ে তার প্রথম ওডিআই শতক হাঁকান।


২০১৫ সালের ক্রিকেট বিশ্বকাপ প্রতিযোগিতায় সৌম্য সরকার বাংলাদেশ দলের ১৫-সদস্যের মধ্যে অন্যতম সদস্য হিসেবে মনোনীত হন। ২০১৫ সালের ৯ মার্চ তারিখে অ্যাডিলেড ওভালে অনুষ্ঠিত গ্রুপ পর্বের ৫ম খেলায় ইংল্যান্ডের বিপক্ষে ৩য় উইকেটে মাহমুদুল্লাহ রিয়াদকে সাথে নিয়ে ৮৬ রানের জুটি গড়েন।এ ম্যাচ এ তিনি সর্বমোট ৪০ রান সংগ্রহ করেন।

Post a Comment

নবীনতর পূর্বতন