Govt. Shah Sultan College, Bogura | সরকারি শাহ সুলতান কলেজ, বগুড়া

Govt. Shah Sultan College, Bogura - সরকারি শাহ সুলতান কলেজ, বগুড়া জেলার অন্যতম শিক্ষা প্রতিষ্ঠান। এখানে উচ্চ মাধ্যমিক থেকে স্নাতক (সম্মান) শ্রেনী পর্যন্ত পাঠদান করা হয়। বর্তমানে এখানে প্রায় ২,০০০ শিক্ষার্থী পড়াশোনা করছে।


Govt. Shah Sultan College, Bogura | সরকারি শাহ সুলতান কলেজ, বগুড়া


সরকারি শাহ সুলতান কলেজ, বগুড়া সম্পর্কে

Govt. Shah Sultan College (সরকারি শাহ সুলতান কলেজ, বগুড়া) রাজশাহী বিভাগের, বগুড়া জেলার, সদর উপজেলার বনানি তে অবস্থিত। এটি বগুড়া কেন্দ্র সাতমাথা থেকে ৪ কিঃমিঃ দক্ষিণে ঢাকা রংপুর জাতীয় মহাসড়ক এর পাশে শেরপুর রোডে অবস্থিত।


বর্তমানে সরকারি শাহ সুলতান কলেজ আমাদের দেশের অন্যতম সেরা শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে বিবেচিত। এই কলেজ টি শিক্ষা ক্ষেত্রে একটি ব্রান্ড নাম হয়ে উঠেছে। এখানে হাজার হাজার শিক্ষার্থী অভিজ্ঞ ও যোগ্য শিক্ষক এর সহায়তায় জ্ঞানের তৃষ্ণা মেটাচ্ছেন।


দেখে নিনঃ


সরকারি শাহ সুলতান কলেজ, বগুড়া প্রতিষ্ঠা

সরকারি শাহ সুলতান কলেজ, বগুড়া এর ইতিহাস ঘটনায় পরিপূর্ণ। এই কলেজের নামকরণ করা হয় শাহ সুলতান নামের একজন সাধুর নাম অনুসারে যিনি এই অঞ্চলে ইসলাম ধর্ম প্রচার করতে এসেছিলেন। ইসলামের এই প্রসিদ্ধ সাধককে স্মরণ করার জন্য, "শাহ সুলতান" নামটি স্থানীয় লোকজন দিয়েছেন। স্থানীয় জনগণের প্রত্যক্ষ আশায় এই কলেজটি প্রতিষ্ঠিত হয়েছিল প্রায় চার একর জমির ওপর। 


১৯৬৮ সালের ১লা জুলাই বিভিন্ন বিভাগের শিক্ষকগণ এই কলেজে নিয়োগপ্রাপ্ত হন। সরকারি আজিজুল হক কলেজের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিষয়ের অধ্যাপক এবং বিভাগীয় প্রধান বয়েন উদ্দিন মিয়া তার পদ থেকে resign নিয়ে এই কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ হন। তাকে সবচেয়ে মূল্যবান, নবায়নযোগ্য এবং অভিজ্ঞ ব্যক্তি হিসাবে বিবেচনা করা হয়। তিনি এই কলেজের উন্নতির জন্য যথাসাধ্য চেষ্টা করেছিলেন।


Govt. Shah Sultan College এর প্রথম অফিস কর্মীর নাম আতাউল ইসলাম, যিনি এই কলেজের একজন টাইপিস্ট ছিলেন। ১৯৬৮ সালে প্রতিষ্ঠিত হবার পর থেকে ১৯৭১ সাল পর্যন্ত ভালোই চলছিলো। কিন্তু ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় এই কলেজটি পাকিস্তানি বাহিনীদের দ্বারা সম্পূর্ণভাবে ধ্বংস করা হয়। এবং এই কলেজের অধ্যক্ষ মিস্টার বয়েন উদ্দিন মিয়াকে গ্রেফতার করা হয়।


তখন এই কলেজটি অভিভাবক শূন্য হয়ে পড়ে। মুক্তিযুদ্ধের পরে সংসদ সদস্য জিয়াউর রহমান অন্যান্য সাংসদদের সাথে নিয়ে এই কলেজকে রক্ষা করেন। তখন কিছু অসাধু লোক এই কলেজের নাম সিটি কলেজ করার প্রস্তাব করেন। কিন্তু অবশেষে তারা পরাজিত হয় এবং জনগণ শাহ সুলতান কলেজ নামেই এটিকে গ্রহণ করেন। জনগণই এই কলেজ প্রতিষ্ঠা করেছে এবং জনগণের কলেজকে বিভিন্ন সমস্যা থেকে রক্ষা করেছে।


এই কলেজ ১৯৮৪ সালে জাতীয়করণ করা হয়। এটা ছিল এই কলেজের জন্য একটি লান্ডমার্ক ও স্মরণীয় ঘটনা। সেই সময়ের পরে একাডেমিক কার্যক্রম সুচারুভাবে চলছে।  বর্তমানে সরকার শাহসুলতান কলেজ হলো এই অঞ্চলের ব্র্যান্ড নাম। এই বিখ্যাত প্রতিষ্ঠানে হাজার হাজার শিক্ষার্থী পড়ছেন। বর্তমানে এই কলেজে অনার্স কোর্সগুলি খুব সুচারুভাবে চলছে। মোট আটটি বিষয় অনার্স স্তরের অন্তর্ভুক্ত। অনার্স স্তরের জন্য আরও সাতটি বিষয় অন্তর্ভুক্ত হতে চলেছে।


এই কলেজটি জ্ঞানের বিশাল সমুদ্রে মাথা উঁচু করেছে এবং হাজার হাজার শিক্ষার্থীকে জ্ঞানের আলো দিয়েছে। বর্তমানে এই কলেজের অধ্যক্ষ হলেন অধ্যাপক মোঃ আজাজুল হক। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে বি.কম (অনার্স) এবং এম.কম (অ্যাকাউন্টিং) শেষ করেছেন।  এই কলেজটি তার প্রত্যক্ষ ও ইতিবাচক নেতৃত্বের সাথে সফলভাবে চলছে।


Govt. Shah Sultan College, Bogura এর অধ্যক্ষের বাণী

পুণ্ড্রনগরী খ্যাত করতােয়া বিধৌত বগুড়া শহরের প্রবেশদ্বারে ঐতিহ্যবাহী সরকারি শাহ্ সুলতান কলেজ অবস্থিত। পীরে কামেল হযরত শাহ্ সুলতান মাহমুদ বলখী মাহী সওয়ার(রহঃ) এর নাম অনুসারে এই প্রতিষ্ঠানটির নামকরণ হয়েছে।


শিক্ষা মানে শরীর, মন ও আত্মার উন্নয়ন। আর সৃষ্টিশীল মানুষ একটি সমৃদ্ধ জাতি গঠনে অগ্রণী ভূমিকা পালন করে। আমি বিশ্বাস করি, তারুণ্যের মনােবল অফুরন্ত ও সুদৃঢ়। আমার প্রত্যাশা শিক্ষার্থীরা সৃজনশীল ধারায় উদ্বুদ্ধ হয়ে গড়ে তুলবে সমৃদ্ধ এক বাংলাদেশ।


শিক্ষার্থীরা, তােমাদের মনােজগতের মূল ভাবনা হবে মানুষের কল্যাণ। মহান স্রষ্টার নিকট প্রার্থনা করি তােমরা ভালাে ফলাফল কর। জাগ্রত কর নৈতিকতা, সংস্কৃতি চর্চা, নান্দনিকতা, সুনীতি, দেশপ্রেম ও মানবতাবােধ। তােমরা প্রকৃত মানুষ হও।


আমি আরাে প্রত্যাশা করি শিক্ষা জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ ও স্বল্পব্যাপ্তি এই দুই বছরে তােমরা উচ্চশিক্ষা গ্রহণে উপযুক্ত সৈনিক হিসেবে গড়ে উঠবে এবং সােনার মানুষ হয়ে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে সােনার বাংলা গঠনে ইতিবাচক ভূমিকা রাখবে। তােমাদের পদচারণায় প্রতিষ্ঠানটি মুখরিত ও প্রাণময় হয়ে উঠুক, শুভ ও মঙ্গলময় হােক তােমাদের পথচলা। প্রীতি ও ভালােবাসায় তােমাদের জীবন শান্তিময় হােক।


Govt. Shah Sultan College, Bogura এর আহবায়কের বাণী

উত্তরবঙ্গের প্রাচীন জনপদ বগুড়া জেলার ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ সরকারি শাহ্ সুলতান কলেজ সমগ্র জাতির সাফল্যের মডেল হিসেবে পরিচিত। শিক্ষিত জনগােষ্ঠী ও দক্ষ মানব সম্পদ তৈরিতে এই প্রতিষ্ঠান তার সুদীপ্ত সফলতার প্রতীকচিহ্ন ধারণ করে সগর্বে এগিয়ে চলেছে নতুন আঙ্গিকে ও নতুন অঙ্গীকার নিয়ে। জাতীয় জীবনে জ্ঞানী, সুস্থ, সুন্দর ও সৃজনশীল মানুষ তৈরিতে এ প্রতিষ্ঠানের ভূমিকা অনন্য।


জ্ঞান একটি জাতির জ্যোতির্ময় প্রভা। জ্ঞানের এই আলােই একটি সুসভ্য- শিক্ষিত জাতি গঠন ও সুশীল সমাজ বিনির্মাণে সক্ষম করে তুলতে পারে সমগ্র জাতিকে। জ্ঞান বিধাতার দান। জ্ঞানলাভে মনুষ্যত্ব অর্জিত হয়। এই প্রতিষ্ঠানের অসংখ্য শিক্ষার্থী এই জ্ঞান অর্জন ও শিক্ষা লাভের পর তাদের যােগ্যতা ও মেধা দিয়ে আর্থ-সামাজিক, শিক্ষা-সাংস্কৃতিক ও রাজনৈতিক অঙ্গনে ভূমিকা রেখে গৌরবান্বিত করেছেন এ দেশ, জাতি ও সমাজকে।


মাননীয় অধ্যক্ষ প্রফেসর মােঃ শহিদুল আলম মহােদয়ের যােগ্য ও গতিশীল নেতৃত্বে একুশ শতকের চ্যালেঞ্জ মােকাবেলায় আমাদের শিক্ষার্থীদের সক্ষম করে তুলতে এ প্রতিষ্ঠানের শিক্ষকমণ্ডলী, কর্মকর্তা, কর্মচারী আন্তরিক ও নিরন্তর প্রয়াস চালিয়ে যাচ্ছেন। দক্ষ মানবসম্পদ ও জ্ঞানপিপাসু ভবিষ্যৎ প্রজন্ম তৈরিতে আমাদের প্রাণপ্রিয় এই প্রতিষ্ঠান দৃঢ়তার সাথে এগিয়ে যাক এই কামনা করি।সকলের আন্তরিক সহযােগিতা ও পৃষ্ঠপােষকতায় আমরা পৌছাব শুদ্ধ, সুস্থ ও অশ্লীলতামুক্ত এক সমাজ সৈকতে-এ আমাদের একান্ত কামনা, পরম প্রত্যয়।


সরকারি শাহ সুলতান কলেজ, বগুড়া এর কিছু ছবিঃ

1 / 3
Govt. Shah Sultan College, Bogura | সরকারি শাহ সুলতান কলেজ, বগুড়া
ছবিঃ সরকারি শাহ সুলতান কলেজ, বগুড়া এর মূল গেইট
2 / 3
Govt. Shah Sultan College, Bogura | সরকারি শাহ সুলতান কলেজ, বগুড়া
ছবিঃ সরকারি শাহ সুলতান কলেজ, বগুড়া এর খেলার মাঠ
3 / 3
Govt. Shah Sultan College, Bogura | সরকারি শাহ সুলতান কলেজ, বগুড়া
ছবিঃ সরকারি শাহ সুলতান কলেজ, বগুড়া এর প্রশাসনিক ভবন


Find Govt. Shah Sultan College, Bogura on google map.
1 Map

Post a Comment

নবীনতর পূর্বতন