Muhammed Zafar Iqbal | মুহম্মদ জাফর ইকবাল

মুহাম্মদ জাফর ইকবাল | Muhammed Zafar Iqbal
ছবিঃ মুহাম্মদ জাফর ইকবাল


Muhammad Zafar Iqbal - মুহম্মদ জাফর ইকবাল ১৯৫২ খ্রিষ্টাব্দের ২৩এ ডিসেম্বর জন্মগ্রহণ করেন। তিনি একজন বাংলাদেশী কথাসাহিত্যিক ও বিজ্ঞান কল্পকাহিনী লেখক, শিক্ষাবিদ, কলম লেখক, পদার্থবিদ ও আন্দোলনকর্মী। তিনি শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের একজন অধ্যাপক এবং ২০১৮ সাল পর্যন্ত  তড়িৎ কৌশল বিভাগের প্রধান হিসেবে দায়িত্বপ্রাপ্ত ছিলেন। এছাড়াও তিনি ক্যলিফোর্নিয়া ইন্সটিটিউট অব টেকনলজি ও বেল কমিউনিকেশনস রিসার্চে ১৮ বছর কাজ করেন।


মুহম্মদ জাফর ইকবাল এর ব্যক্তিগত জীবন

মুহম্মদ জাফর ইকবাল ১৯৫২ খ্রিষ্টাব্দের ২৩এ ডিসেম্বর সিলেট এ জন্মগ্রহণ করেন। তার পিতার পুলিশের চাকরির সুবাদে তখন তারা সিলেট ছিলেন। তার পিতা নাম শহীদ ফয়জুর রহমান আহমদ এবং মাতার নাম আয়েশা আখতার খাতুন। তার পিতা একজন মুক্তিযোদ্ধা ছিলেন। তার আগের নাম ছিলো বাবুল।


তার পরিবার সাহিত্যমনস্ক হওয়ায় অল্প বয়স থেকেই তিনি লেখালিখি শুরু করেন। তার বড় ভাই হুমায়ুন আহম্মেদ একজন ঔপন্যাসিক এবং তার ছোট ভাই  আহসান হাবীব কার্টুনিস্ট। তার তিনজন বোন সুফিয়া হায়দার, মমতাজ শহীদ ও রুখসানা আহমেদ। তার পুত্র নাবিল ইকবাল এবং কন্যা ইয়েশিম ইকবাল।


মুহম্মদ জাফর ইকবাল এর শিক্ষাজীবন

মুহম্মদ জাফর ইকবাল বগুড়া জিলা স্কুল থেকে ১৯৬৮ সালে এসএসসি এবং ঢাকা কলেজ থেকে ১৯৭০ সালে এইচএসসি পাশ করেন। তিনি  ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৭৫ সালে স্নাতক ও ১৯৭৬ সালে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। জাফর ইকবাল যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ে পিএইচডি অর্জন করতে যান এবং ১৯৮২ সালে সেখান থেকে পিএইচ.ডি সম্পন্ন করেন। পিএইচ.ডি করার পর ১৯৮৮ সাল পর্যন্ত ক্যালিফোর্নিয়া ইনিস্টিটিউট অফ টেকনোলজিতে ডক্টরেট-উত্তর গবেষণা সম্পন্ন করেন।


মুহম্মদ জাফর ইকবাল এর কর্মজীবন

মুহম্মদ জাফর ইকবাল ১৯৮৮ সালে বিখ্যাত বেল কমিউনিকেশনস রিসার্চ (বেলকোর) এ গবেষক হিসাবে যোগদান করেন। ১৯৮৮ থেকে ১৯৯৪ সাল পর্যন্ত তিনি সেখানেই কাজ করেন। তিনি ১৯৮৮ সালে দেশে ফিরে এসে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে যোগদান করেন। মুহম্মদ জাফর ইকবাল ২০১৮ সালের ৪ অক্টোবর অবসর গ্রহণ করেন। অবসর গ্রহণের সময় তিনি কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক এবং তড়িৎ ও বৈদ্যুতিন প্রকৌশল বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত ছিলেন।


এছাড়াও মুহম্মদ জাফর ইকবাল একাধিকবার বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য মনোনীত হন। তিনি বিশ্ববিদ্যালয়ের নীতি নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তিনি বিশ্ববিদ্যালয়  শিক্ষক সমিতির সভাপতির দায়িত্বও পালন করেন।


মুহম্মদ জাফর ইকবাল এর সাহিত্যজীবন

জাফর ইকবাল বিশ্ববিদ্যালয় জীবন থেকেই লেখালেখি করেন। তিনি সাত বছর বয়সে তার প্রথম বিজ্ঞান কল্পকাহিনী লেখেন। কপোট্রনিক ভালোবাসা হলো তার প্রথম বৈজ্ঞানিক কল্পকাহিনীমূলক গল্প। এটি সাপ্তাহিক বিচিত্রা পত্রিকায় প্রকাশিত হয়েছিল। আমেরিকাতে থাকা অবস্থায় তিনি কপোট্রনিক সুখ-দুঃখ নামে একটি বৈজ্ঞানিক কল্পকাহিনীমূলক বই প্রকাশ করেন যেটি পড়ে জাহানারা ইমাম প্রসংসা করেন। তিনি অনেক বৈজ্ঞানিক কল্পকাহিনীমূলক (সায়েন্স ফিকশন) বই লিখেছেন। প্রতি বইমেলাতেই তার নতুন সায়েন্স ফিকশন প্রকাশিত হয়।

1 মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন