Muridpurer Pir PDF Download | মুরিদপুরের পীর পিডিএফ ডাউনলোড

Muridpurer Pir PDF Download | মুরিদপুরের পীর পিডিএফ ডাউনলোড

Muridpurer Pir PDF Download - মুরিদপুরের পীর বইটি ইসলামী লেখক ইমরান রাইয়ানের লেখা ইসলামিক রম্য গল্প। ইমরান রাইয়ান ইসলামী লেখক হিসেবে পরিচিত। মুরিদপুরের পীর বইটি প্রথম প্রকাশিত হয় ২০২২ সালে। এটি প্রকাশ করেছে চেতনা প্রকাশন।


দেখে নিনঃ


বইয়ের নামঃ মুরিদপুরের পীর

লেখকঃ ইমরান রাইয়ান

মুরিদপুরের পীর বইটি মুরিদপুর অঞ্চলের লোকদের নিয়ে লেখা। মুরিদপুরে সবাই পীর, সবাই মুরিদ। মুরিদপুরে যা ঘটে তা আপাত হাস্যরসের যোগান দেয় কিন্তু আড়ালে তুলে ধরে সমাজে বিদ্যমান বাস্তবতা। মুরিদপুরে তাই পীর, মুরিদ সবাইকে ছাড়িয়ে সময়ই হয়ে উঠে সবচেয়ে বড় নায়ক। আমাদের সময়ের এক রম্যচিত্র ফুতে উঠেছে এই বইয়ে।


Muridpurer Pir বইয়ের কিছু অংশ

গুজরাট সাহিত্য সংসদের সভাপতি তারালাল গুটিয়ার সাথে সাক্ষাতের সময় বুঝতেই পারিনি কী বিচ্ছিরি ঝামেলায় জড়াতে যাচ্ছি। তারালাল গুটিয়ার চেহারায় মাই ডিয়ার টাইপ কিছু একটা আছে, যে কারণে প্রথম সাক্ষাতে তাকে মনে হয় পুরোনো দিনের বন্ধু। আমি নিজেও তাকে দেখে ভাবছিলাম এই সাঙাতটির সাথে কবে কোথায় সখ্য ছিল!


তবে দ্রুতই স্পষ্ট হলো, ইতিপূর্বে তার সাথে আমার সাক্ষাৎ কিংবা সখ্য কোনোটাই ছিল না। পরিচয় নেই নিশ্চিত হতেই আমি ব্যস্ত হবার ভান ধরি। টেবিলের ওপর ইতস্তত ছড়ানো কাগজপত্র ঠিক করার ফাঁকে জিজ্ঞেস করি তার আগমনের উদ্দেশ্য সম্পর্কে।


“আপনার কাছে এসেছি এক বিশেষ উদ্দেশ্যে। গুজরাটি ভাষার প্রখ্যাত সাহিত্যিক গবগব ঘড়িয়ালবির মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে একটি স্মরণসভার আয়োজন করতে যাচ্ছি আমরা। সাহিত্য সংসদের পক্ষ থেকে আমরা চাই আপনি সে অনুষ্ঠানে উপস্থিত হয়ে গবগব ঘড়িয়ালবির জীবনের কিছু দিকের ওপর আলোকপাত করেন", ধীরে ধীরে উচ্চারণ করলেন তারালাল গুঠিয়া।


বলতে দ্বিধা নেই, এখনো জনসমাজে আমার কিছুটা গুরুত্ব অবশিষ্ট আছে ভেবে মনে মনে উল্লসিত হয়ে উঠি। কিন্ত পরক্ষণেই দমে যেতে হয়, কারণ আমি গুজরাটি ভাষা জানি না এবং গবগব সাহেবের নামও আগে শুনিনি। তারালাল গুঠিয়াকে সে কথা বলতেই তিনি সান্ত্বনা দিলেন, ভয় পাবেন না। আজকাল সবচেয়ে ভালো আলোচনা তারাই করেন যারা আলোচ্য বিষয় সম্পর্কে কিছুই জানেন না। এই তো কিছুদিন আগেও বুরুরি সাহেব ইকবালের কবিতার ওপর শানদার বক্তব্য রাখেন এবং বক্তৃতা শেষে স্বীকার করেন, তিনি ইকবালের কোনো বই-ই পড়েননি।


“কিন্ত সবাই তো আর বুরুরি সাহেব হয় না", দ্বিমত করলাম।


“তা ঠিক, কিন্ত মেডাম ভিকারুনিসা নুনের ব্যাপারটি কী বলবেন? তিনি তো ইকবাল ও নজরুলের যৌথ স্মরণে আয়োজিত অনুষ্ঠানে সভাপতি ছিলেন এবং দুজনের সম্পর্কেই আলোচনা করেছেন অথচ তিনি উর্দু বা বাংলা কোনো ভাষাই জানেন না।”


“কোনো ভাষা না জেনে কীভাবে আলোচনা করলেন তিনি?” উৎসুক কষে প্রশ্ন করি।


“তিনি শুরুতেই স্বীকার করে নেন নজরুল বা ইকবাল কাউকে তিনি পড়েননি। এরপর তিনি বলেন, এই দুজন কবিই কর্মের ময়দানে উজ্জ্বল স্বাক্ষর রেখেছেন। সুতরাং হে ভারতবাসী, আসুন হাতে হাত রেখে সবাই......


You can Muridpurer Pir PDF Download here.

কিছুক্ষণ অপেক্ষা করুন...
সরাসরি লিংক click here.


নোটঃ কপিরাইটের কারণে বইটি Muridpurer Pir PDF ডাউনলোড নাও হতে পারে। সাময়িক এই সমস্যার জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত। alert-warning

Post a Comment

নবীনতর পূর্বতন